অর্থনীতি

ডিএসই’র ৩ ট্রেকহোল্ডারকে জরিমানা

সিকিউরিটিজ আইন লঙ্ঘন করায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তিনটি ট্রেকহোল্ডারকে জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ট্রেকহোল্ডার তিনটি হলো, হাবিবুর রহমান সিকিউরিটিজ, স্টক অ্যান্ড বন্ড এবং উইফাং সিকিউরিটিজ লিমিটেড। মঙ্গলবার অনুষ্ঠিত বিএসইসির ৬২৬তম কমিশন সভায় এ জরিমানা করা হয়।

Advertisement

বিএসইসি জানিয়েছে, কিছু প্রতিষ্ঠানের শেয়ার দাম অস্বাভাবিক বৃদ্ধির কারণে কমিশন গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে ওঠে এসেছে ডিএসই’র এ তিন ট্রেকহোল্ডার সিকিউরিটিজ আইন লঙ্ঘন করেছে।

তদন্তে বেরিয়ে এসেছে তিনটি প্রতিষ্ঠানই ‘জেড’ গ্রুপের শেয়ারে বিনিয়োগকারীদের মার্জিন ঋণ দিয়ে কমিশনের নির্দেশনা লঙ্ঘন করেছে। এছাড়া হাবিবুর রহমান সিকিউরিটিজ নগদ হিসেবে মার্জিন ঋণ সুবিধা দিয়ে মার্জিন রুলস লঙ্ঘন করেছে।

অপর দুই প্রতিষ্ঠানের মধ্যে স্টক অ্যান্ড বন্ড লিমিটেড মার্জিন চুক্তি না করেই ঋণ সুবিধা দিয়ে অনিয়ম করেছে। আর উইফাং সিকিউরিটিজ ‘জেড’ গ্রুপের শেয়ার ক্রয়ে অর্থ সমন্বয় সুবিধা দিয়ে কমিশনের নির্দেশনা লঙ্ঘন করেছে।এসব অনিয়মের কারণে উইফাং সিকিউরিটিজকে তিন লাখ টাকা এবং হাবিবুর রহমান সিকিউরিটিজ ও স্টক অ্যান্ড বন্ড লিমিটেডকে ১ লাখ টাকা করে জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

Advertisement

এমএএস/ওআর/আইআই