ক্যাম্পাস

রাবিতে র‌্যাগিং বন্ধে প্রশাসনের হুঁশিয়ারি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) র‌্যাগিং বন্ধে সবাইকে সতর্ক করলেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। মঙ্গলবার দুপুরে প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান স্বাক্ষরিত এক নোটিশে এ সতর্ক বার্তা দেয়া হয়।

Advertisement

কেউ র‌্যাগ দিলে বা র‌্যাগিংয়ে সহযোগিতা করলে তার বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি দেন তিনি।

নোটিশে উল্লেখ করা হয়, র‌্যাগিং একটি সামাজিক অপরাধ। এর ফলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ বিঘ্নিত হয় এবং র‌্যাগিয়ের শিকার শিক্ষার্থীর মানসিক সমস্যা সৃষ্টি হয়। এমতাবস্থায় সবার অববগতির জন্য জানানো যাচ্ছে, বিশ্ববিদ্যালয়ের কোথাও কোনো প্রকার র‌্যাগিং করা যাবে না। কেউ র্যাগিং করলে বা র‌্যাগিংয়ে উদ্বুদ্ধ করলে অভিযোগ পাওয়া সাপেক্ষে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। এ বিষয়ে সবার সহযোগিতা কামনা করছি।

জানতে চাইলে প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান জানান, বিশ্ববিদ্যালয়ের র‌্যাগিং বন্ধে একটা নোটিশ দেয়া হয়েছে যাতে শিক্ষার্থীরা র‌্যাগিং সম্পর্কে সচেতন হয়।

Advertisement

উল্লেখ্য, গত শুক্রবার র‌্যাগিংয়ের শিকার হয়ে বিশ্ববিদ্যালয়ের ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের প্রথম বর্ষের এক শিক্ষার্থী ক্যাম্পাস ছেড়ে চলে যান। ভুক্তভোগী অভিযোগ করেন একই বিভাগের কয়েকজন সিনিয়র শিক্ষার্থী র‌্যাগিংয়ের নামে তাকে শারীরিক ও মানসিকভাবে লাঞ্ছিত করেছেন। এ খবরটি মিডিয়া এবং বিশ্ববিদ্যালয়ে ব্যাপক সমালোচনার সৃষ্টি করে।

রাশেদ রিন্টু/এএম/এমএস