একুশে বইমেলা

‘আমার নাম মুজিব ইরম আমি একটি কবিতা বলবো’

অমর একুশে বইমেলায় পাওয়া যাবে কবি মুজিব ইরমের কবিতার বই ‘আমার নাম মুজিব ইরম আমি একটি কবিতা বলবো’। বইটি প্রকাশ করেছে চৈতন্য প্রকাশন। প্রচ্ছদ করেছেন সমর মজুমদার। বইটি পাওয়া যাবে ৬০৪-৬০৫ নং স্টলে। বইটির মূল্য ১৫০ টাকা।

Advertisement

কবি মুজিব ইরম মৌলভীবাজার জেলার নালিহুরী গ্রামে জন্মগ্রহণ করেন। পারিবারিক সূত্রমতে তার জন্মসাল ১৯৬৯, সনদপত্রে ১৯৭১। তার প্রকাশিত কাব্যগ্রন্থগুলো হচ্ছে- মুজিব ইরম ভনে শোনে কাব্যবান, ইরমকথা, ইরমকথার পরের কথা, ইতা আমি লিখে রাখি, উত্তরবিরহচরিত, সাং নালিহুরী, শ্রী, আদিপুস্তক, লালবই, নির্ণয় ন জানি, কবিবংশ, শ্রীহট্টকীর্তন, চম্পূকাব্য। উপন্যাস- বারকি, মায়াপীর, বাগিচাবাজার। গল্পগ্রন্থ- বাওফোটা। শিশুসাহিত্য- এক যে ছিলো শীত ও অন্যান্য গপ।

এছাড়া প্রকাশিত হয়েছে ধ্রুবপদ থেকে মুজিব ইরম প্রণীত কবিতাসংগ্রহ- ইরমসংহিতা, বাংলা একাডেমি থেকে নির্বাচিত কবিতার বই- ভাইবে মুজিব ইরম বলে, ইংল্যান্ড থেকে নির্বাচিত কবিতার অনুবাদ গ্রন্থ- পয়েমস অব মুজিব ইরম, ধ্রুবপদ থেকে উপন্যাসসমগ্র- মুজিব ইরম প্রণীত আউটবই সংগ্রহ।

মুজিব ইরম পেয়েছেন বাংলা একাডেমি তরুণ লেখক প্রকল্প পুরস্কার ১৯৯৬, সংহতি সাহিত্য পদক ২০০৯, কবি দিলওয়ার সাহিত্য পুরস্কার ২০১৪, ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার ২০১৪, সিটি-আনন্দ আলো সাহিত্য পুরস্কার ২০১৬।

Advertisement

এসইউ/আরআইপি