অর্থনীতি

মোবাইল ব্যাংকিংয়ের আড়ালে হুন্ডি ঠেকানোর সুপারিশ

রেমিট্যান্স বাড়াতে বিদেশে মোবাইলফোন ভিত্তিক অবৈধ অর্থসেবা ও হুন্ডি ব্যবসায়ীদের চিহ্নিত করে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণসহ ১৭টি সুপারিশ করেছে সরকার গঠিত এ-সংক্রান্ত কমিটি।

Advertisement

প্রবাসী আয় নিম্নমুখী হওয়ার কারণ অনুসন্ধানে অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ফজলুল হকের নেতৃত্বে গত বছর একটি কমিটি করে সরকার। বাংলাদেশ ব্যাংক, অর্থ মন্ত্রণালয় এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের একজন করে প্রতিনিধি নিয়ে গঠিত কমিটি সম্প্রতি তাদের রিপোর্ট জমা দেয়। অর্থ মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

কমিটির স্বল্পমেয়াদি সুপারিশে বলা হয়, দেশের বাইরে মোবাইলভিত্তিক অবৈধ অর্থ সেবা প্রদানকারী ও হুন্ডি ব্যবসায়ীদের শনাক্ত করে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে হবে। একই সঙ্গে এ বিষয়ে জনসচেতনতা বাড়াতে হবে। বৈধ চ্যানেলে রেমিট্যান্স পাঠানো উদ্বুদ্ধ করতে বিভিন্ন ধরনের প্রচার চালাতে হবে। বিদেশে যাওয়ার আগে প্রবাসী ও তার সুবিধাভোগীদের ব্যাংক হিসাব খোলা বাধ্যতামূলক করতে হবে। একজন প্রবাসী দেশে আসার সময় সঙ্গে আনা অর্থ বিমানবন্দর থেকে যেন অনলাইনে নিজের অ্যাকাউন্টে জমা করতে পারেন সে ব্যবস্থা করতে হবে।

মধ্যমেয়াদি সুপারিশের মধ্যে বলা হয়, অনুমোদিত চ্যানেলে সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারীদের জন্য রেমিট্যান্স কার্ড-এর ব্যবস্থা করে বিভিন্ন ক্ষেত্রে তাদের অগ্রাধিকারমূলক সেবা দিতে হবে। প্রতি বছর ওয়ার্ক পারমিট নবায়নের পরিবর্তে ৩-৪ বছর পরপর নবায়নের জন্য সংশ্নিষ্ট দেশের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনা করতে হবে। প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ শ্রমিক তৈরি করে দক্ষতা অনুযায়ী কাজ পাওয়া নিশ্চিত করতে হবে। জনশক্তির দেশভিত্তিক ডাটাবেজ প্রস্তুত করে চাহিদার আলোকে শ্রমিক পাঠাতে হবে। বিভিন্ন দেশে অবৈধ সম্পদ অর্জনকারীদের তালিকা করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

Advertisement

এতে আরও বলা হয়েছে, রেমিট্যান্স দ্রুত সুবিধাভোগীর কাছে পৌঁছে দিতে ব্যাংকগুলো ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান ও ডাকঘরের নেটওয়ার্ক ব্যবহার আরও ব্যাপকতর করতে পারে। এছাড়া প্রবাসী কল্যাণ ব্যাংকের ঋণ সহায়তা বাড়ানোর পাশাপাশি ব্যাংকটিকে রেমিট্যান্স আহরণের সুযোগ, এজেন্ট ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স আহরণ বাড়ানো, সুবিধাভোগীকে তাৎক্ষণিক তথ্য প্রদান এবং সেবার মান বৃদ্ধির পরামর্শ দেয়া হয়েছে। এছাড়া সার্বিক কার্যক্রম তদারকিতে সব সংস্থার সমন্বয়ে অর্থ মন্ত্রণালয়ে একটি কমিটি গঠন করতে হবে।

এমইউএইচ/এআরএস/জেআইএম