দেশজুড়ে

‘নিরপেক্ষ বিচার করলে খালেদা খালাস পাবেন’

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নাল আবেদীন বলেছেন, হয়রানিমূলক মামলায় বেগম খালেদা জিয়া অবশ্যই খালাস পাবেন, যদি বিচারক নিরপেক্ষভাবে বিচার করেন।

Advertisement

রোববার রাতে নারায়ণগঞ্জ শহরের বঙ্গবন্ধু সড়কে বাধন কমিনিউটি সেন্টারে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির নির্বাচনে বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ প্যানেলের পরিচিত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। আগামী ৩০ জানুয়ারি নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির নির্বাচন।

প্রধান অতিথির বক্তব্যে জয়নাল আবেদীন বলেন, দেশে আইনের শাসন নেই। বিচারহীনতার মধ্যে অস্থিরতায় দেশ চলছে। বিচার বিভাগের অভিভাবক নেই। বিচার বিভাগের স্বাধীনতা নেই। দেশে গণতন্ত্র নেই। সর্বপরি দেশে মানুষের কথা বলার অধিকার নাই। মিথ্যা রাজনীতিতে খালেদা জিয়ার নামে হয়রানিমূলক মামলা দেয়া হয়েছে। যদি বিচারক নিরপেক্ষভাবে বিচার করেন তাহলে নেত্রী খালাস পাবেনই। অবশ্যই খালাস পাবেন।তিনি বলেন, কিন্তু সরকারি দলের স্বরাষ্ট্রমন্ত্রী বলছেন ৮ তারিখে নাকি কেয়ামত করে দেবেন। বেগম খালেদা জিয়া আইনের প্রতি শ্রদ্ধাশীল। সপ্তাহে তিন দিন কাঠগড়ায় দাঁড়াতে হয়। অমানবিক কষ্ট। তারপরও নেত্রী আইনের প্রতি শ্রদ্ধাশীল। কিন্তু সরকারের এমপি মন্ত্রীরা বলছেন ৮ তারিখে নাকি কেয়ামত করে দেবেন। আমরা বলব যদি নিরপেক্ষ বিচার হয় মিথ্যা মামলায় বেগম খালেদা জিয়া খালাস পাবেন।

প্রধান বক্তার বক্তব্যে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা তৈমূর আলম খন্দকার বলেন, একটা শ্রেণি ভোটবিহীন নির্বাচন করে গণতন্ত্র হরণ করছে। আরেকটা শ্রেণি গণতন্ত্র পুনরুদ্ধারে আন্দোলন করছে। এখন আপনাদের বিবেকের কাছে প্রশ্ন কোনো দিকে থাকবেন? একটা দেশের প্রধান বিচারপতিকে অস্ত্রের মুখে দেশ ত্যাগ করতে হয়। সে দেশ এখন কোনো পথে? সরকারি দলকে ইঙ্গিত করে তিনি বলেন, ‘আমরা কোনো ভয় পাই না। আমাদের বহু ভয় দেখিয়েছেন। আর কত দেখাবেন? নারায়ণগঞ্জে যারা ভয় দেখান তাদের বাপ দাদার কবর যেখানে আমার বাপ দাদার কবরও সেখানে। সুতরাং ভয় দেখাবেন না। গুলি খাইছি, বাড়ি জ্বালাইছেন, মামলা করছেন, রাস্তায় পিঠাইছেন, জেল খাটাইছেন। আর কি করবেন?’ নারায়ণগঞ্জ ডিসি এসপিকে তিনি বলেন, আপনারা কোনো দলের ডিসি-এসপি নন। আপনাদের ইমানী দায়িত্ব নারায়ণগঞ্জের মানুষকে নিরাপত্তা দেয়া। নারায়ণগঞ্জের মানুষের টেক্সের টাকায় কোটি টাকার গাড়ি দিয়ে চলেন। নারায়ণগঞ্জে এসপি-ডিসি আসলেই পরিচয় দেন তিনি ছাত্রলীগের কমিটিতে পদে ছিলেন। আপনাদের মত বহু ডিসি-এসপিকে নারায়ণগঞ্জ ছেড়ে চলে যেতে হয়েছিল আমাদের আন্দোলনের কারণে। সুতরাং কোনো দলের ডিসি-এসপি না হয়ে নারায়ণগঞ্জের মানুষের ডিসি-এসপি হোন।

Advertisement

অনুষ্ঠানে নারায়ণগঞ্জের আইনজীবী ফোরাম নেতা অ্যাডভোকেট সরকার হুমায়ুন কবিরের সভাপতিত্বে ও সাবেক পিপি অ্যাডভোকেট নবী হোসেনের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএনপির কেন্দ্রীয় কমিটির আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া। অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা বিএনপির সভাপতি কাজী মনিরুজ্জামান মনির, মহানগর বিএনপির সভাপতি অ্যাডভোকেট আবুল কালাম, আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান, সাবেক সভাপতি অ্যাডভোকেট আব্দুল বারী ভূঁইয়া, মহানগর বিএনপির সহ সভাপতি অ্যাডভোকেট জাকির হোসেন প্রমুখ। এ নির্বাচনে বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ প্যানেল থেকে সভাপতি পদে অ্যাডভোকেট জহিরুল হক ও সাধারণ সম্পাদক পদে অ্যাডভোকেট আবদুল হামিদ খান ভাষানী ভূইয়া নির্বাচনে অংশগ্রহণ করেছেন।

শাহাদাত হোসেন/জেএইচ