আইন-আদালত

বিমানের চাকরিতে ৭৪ জনকে স্থায়ীকরণে হাইকোর্টের রুল

বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের কার্গো শাখার মার্কেটিং অ্যান্ড সেলসের কর্মাশিয়াল অ্যাসিস্ট্যান্ট পদে দৈনিক মজুরিতে চুক্তিভিত্তিক ৭৪ জনের চাকরি কেন স্থায়ী করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের উক্ত রুলের জবাব দিতে বলা হয়েছে।

Advertisement

এক রিট আবেদনের শুনানি নিয়ে রোববার হাইকোর্টের বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমদের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী বিএম ইলিয়াস কচি ও ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান।

জানা গেছে, এক বছরের অধিক সময় ধরে বিমানের কার্গো শাখার মার্কেটিং অ্যান্ড সেলসের কর্মাশিয়াল অ্যাসিস্ট্যান্ট পদে দৈনিক মজুরিতে চুক্তিভিত্তিক ৭৪ জন চাকরি করছেন। এদেরকে চাকরিতে স্থায়ী না করেই একই পদে সমান যোগ্যতার অধিকারী অপর ৫৫ জনকে স্থায়ীভাবে নিয়োগ দেয়া হয়।

Advertisement

৭৪ জনের চাকরি স্থায়ী না করেই নতুন করে অন্য ৫৫ জনকে নিয়োগ ও সমান শিক্ষাগত যোগ্যতার অধিকারী হওয়া সত্বেও সুযোগ সুবিধার ক্ষেত্রে ব্যাপক বৈষম্যর বিষয় ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়। জানানোর পরেও এ বিষয়ে কোনো প্রতিকার না পেয়ে রংপুরের মাহমুদুল হাসান, মাগুরার পলাশ কুমার বিশ্বাস, চট্রগ্রামের প্রিয়াংকা বড়ুয়া ও ঢাকার নিগার সুলতানা হাইকোর্টে রিট আবেদন করেন।রিটে চাকরি স্থায়ী করে নির্দেশনা চাওয়া হয়। ওই রিটের শুনানি নিয়ে আদালত আজ এ আদেশ দেন।

এফএইচ/এমবিআর/জেআইএম