আন্তর্জাতিক

পর্যটক টানতে কুমারী নারী সঙ্গের প্রস্তাব দুতার্তের

দেশে পর্যটক টানতে বিতর্কিত এক প্রস্তাব দিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। শুক্রবার ভারতের রাজধানী নয়াদিল্লিতে এক অনুষ্ঠানে অংশ নিয়ে বিতর্কিত ওই মন্তব্য করেন তিনি।

Advertisement

ফিলিপাইনের এই প্রেসিডেন্ট একদল ভারতীয় ও ফিলিপিনো ব্যবসায়ীদের সঙ্গে এক বৈঠকে অংশ নিয়ে বলেন, যারা ফিলিপাইন ঘুরতে যাবেন; তাদের জন্য ৪২ জন কুমারী নারীর সঙ্গে সময় কাটানোর সুযোগ থাকবে।

ফিলিপাইনে ভারতীদের বিনিয়োগ আকর্ষণে দুতার্তে বলেন, ফিলিপাইনের দক্ষিণাঞ্চলের মিন্দানাও দ্বীপ এড়িয়ে চলা উচিত ভারতীয় ব্যবসায়ীদের; কারণ সেখানে এখনো মার্শাল ল জারি রয়েছে। দেশটির সরকারি বাহিনীর দীর্ঘদিন ধরে লড়াই করছে সশস্ত্র এই জঙ্গিরা।

ভারত সফরের শেষদিন শুক্রবার দুতার্তে কৌতুক করে বলেন, যদি মুসলিম চরমপন্থীরা স্বর্গে ৪২ কুমারী নারী সঙ্গ পাওয়ার সুযোগ দিয়ে তাদের দলে অনুসারীদের টানতে পারেন; তাহলে তিনি একই উপায়ে ফিলিপাইনে পর্যটক টানবেন।

Advertisement

ভারতে দুতার্তের এই কৌতুকের সমালোচনা করেছে ফিলিপাইনের নারী অধিকার সংগঠন আকবায়ান উইমেন। সংগঠনটি বলছে, প্রেসিডেন্টের এ মন্তব্য অত্যন্ত দুঃখজনক। এটি পর্যটন শিল্পে যৌন সংস্কৃতিকে জোরালো করবে; যেখানে মানবিক অধিকার ও মর্যাদার জায়গা থাকবে না। নারীদের শুধুমাত্র যৌনতার বস্তু হিসেবে দেখা হবে।

তারা বলছে, আমরা এমন একজন প্রেসিডেন্ট প্রত্যাশা করি যিনি পুরুষ, নারী, সমকামীসহ বিদেশির প্রতিনিধিত্ব করবেন। আমরা এমন একজন প্রেসিডেন্টের প্রত্যাশা করি; যার কাছে নারীদের অধিকার ও সম্মান আছে।

ফিলিপাইনের এই নারী অধিকার সংগঠন দুতার্তেকে আন্তর্জাতিক নির্বোধ হিসেবে অভিহিত করে বলেছে, নারীদের জন্য তার কোনো সম্মান নেই।

সূত্র : আলজাজিরা।

Advertisement

এসআইএস/আইআই