জাতীয়

নিজ আঙিনা পরিচ্ছন্ন রাখার আহ্বান

পরিচ্ছন্ন নগর বাস্তবায়নে প্রতিটি নাগরিককেই পরিচ্ছন্নতাকর্মীর ভূমিকা পালন করতে হবে জানিয়ে নিজের দায়িত্ববোধ থেকে নিজ আঙিনা পরিচ্ছন্ন রাখার আহ্বান জানিয়েছে পল্লীমা গ্রিন ও মার্শাল আর্ট ফাউন্ডেশনের সদস্যরা।

Advertisement

শনিবার রাজধানীর খিলগাঁও শহীদ বাকী সড়কে সচেতনতামূলক লিফলেট ক্যাম্পেইন ও পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচিতে তারা এ আহ্বান জানান।

পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচিতে বক্তারা বলেন, রাজধানীর পরিচ্ছন্নতা নিশ্চিতের কাজটি অবশ্যই কঠিন। নগরে বসবাসকারী হিসেবে আমরা সবাই কোনো না কোনোভাবে অপরিচ্ছন্নতার কারণ হয়ে থাকি। যা মুষ্ঠিমেয় পরিচ্ছন্নতাকর্মীর মাধ্যমে পরিষ্কার করা প্রায় অসম্ভব হয়ে পড়ে। যেদিন থেকে সচেতন নাগরিক মানসিকতায় দায়িত্ব ও সৌন্দর্যবোধের প্রকাশ পাবে সেদিন থেকেই নগর পরিচ্ছন্ন হতে থাকবে। এ বিষয়ে নাগরিক সচেতনতা কতটুকু জরুরি তা রাস্তার ডাস্টবিনগুলো দেখলেই বোঝা যায়।

তারা বলেন, ডাস্টবিনগুলো খালি থাকে আর তার চারপাশে জমে ওঠে ময়লা-আবর্জনার স্তূপ। একই সঙ্গে সরকারি সেবা সংস্থাগুলোকে আরও সক্রিয় এবং আন্তরিক হতে হবে। কিছু কিছু রাস্তায় সিটি কর্পোরেশনের কর্মীরা ড্রেন পরিষ্কার করে রাস্তায় ময়লা জমিয়ে রাখে, ডাস্টবিনগুলো নিয়মিত পরিষ্কার করা হয় না, বাসাবাড়ির ময়লা নিয়মিত সংগ্রহ করা হয় না। এমন অসংখ্য সমস্যা থাকা সত্ত্বেও একটি পরিচ্ছন্ন ও স্বাস্থ্যকর নগরের স্বপ্ন বাস্তবায়ন করতে হলে সরকার ও জনগণ মিলে কাজ করতে হবে।

Advertisement

কর্মসূচিতে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ওয়াহিদুল হাসান মিল্টন, পল্লীমা সংসদের প্রতিষ্ঠাতা হাফিজুর রহমান ময়না, সাধারণ সম্পাদক লুতফর রহমান, পল্লীমা গ্রিনের সদস্য সচিব আনিসুল হোসেন তারেক, মার্শাল আর্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান আতিক মোরশেদ প্রমুখ।

এএস/এএইচ/জেআইএম