জাতীয়

স্বাস্থ্যসেবা নিশ্চিত করাই মূল লক্ষ্য : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের হাসপাতালগুলোয় জনগণের কাঙ্খিত স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, আমাদের লক্ষ্যই হচ্ছে সঠিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করা যাতে সাধারণ মানুষ ঢাকা মেডিকেল কলেজসহ দেশের অন্যান্য হাসপাতাল থেকে কাঙ্খিত চিকিৎসা সেবা পেতে পারে।

Advertisement

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার তার তেজগাঁওস্থ কার্যালয়ে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের সম্প্রসারণ এবং আধুনিকায়ন সংক্রান্ত মডেল উপস্থাপনকালে এসব নির্দেশনা দেন।

শেখ হাসিনা বলেন, সরকার আধুনিকায়নের মাধ্যমে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালকে নতুন রূপ দিতে চায় যেখানে বিভিন্ন আধুনিক সুযোগ-সুবিধা এবং পর্যাপ্ত খোলা জায়গা থাকবে। উন্নত আবহাওয়া সৃষ্টি করা জরুরি এবং আগুন লাগার ঘটনা ঘটলে অগ্নি নির্বাপন সরঞ্জামের পাশাপাশি দ্রুত এবং নিরাপদ প্রস্থান নিশ্চিত করাটাও প্রয়োজনীয়। প্রধানমন্ত্রী ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালকে একটি পরিবেশ বান্ধব এবং দৃষ্টিনন্দন আধুনিক চিকিৎসা সেবার সুবিধা সম্বলিত প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

স্বাস্থ্যখাতের উন্নয়নে সরকারের পদক্ষেপ তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, দেশের স্বাস্থ্যখাতের উন্নয়নে এবং স্বাস্থ্যসেবাকে সাধারণ জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে তার সরকার নিরলস পরিশ্রম করছে। ‘৯৬ থেকে ২০০১’ পর্যন্ত প্রথমবার সরকারে থাকার সময়ে দেশের প্রথম মেডিকেল বিশ্ববিদ্যালয় হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিষয় উল্লেখ করেন।

Advertisement

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম, স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালিক এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

এফএইচএস/এমআরএম/আইআই