খেলাধুলা

অতি আত্মবিশ্বাসী ছিলাম না মোটেও : মাশরাফি

ত্রিদেশীয় সিরিজে প্রথম মুখোমুখিতে যে দলটিকে পাত্তাই দিল না বাংলাদেশ, সেই দলটির কাছেই এত বড় হার! এটা তো বিশ্বাস করতেও কষ্ট হচ্ছে টাইগারদের সমর্থকদের। তবে কি আত্মতুষ্টিতে পেয়ে বসেছিল স্বাগতিকদের? হালকাভাবে নিয়েছিল প্রতিপক্ষকে! বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা এমনটা মানতে নারাজ। তার দাবি- তারা অতিরিক্ত আত্মবিশ্বাসী ছিলেন, এমন নয়।

Advertisement

আগের দেখায় ১৬৭ রানের বড় জয়। রীতিমত আকাশে উড়ছিল বাংলাদেশ। এবার তাদের টেনে মাটিতে নামাল শ্রীলঙ্কা। মাত্র ৮২ রানে গুটিয়ে দেবার পর জয়টাও ১২ ওভার শেষ হওয়ার আগেই তুলে নিয়েছে চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা, জিতেছে ১০ উইকেটের বড় ব্যবধানে।

বাংলাদেশের জয়ের তাড়া ছিল না। ফাইনাল নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। তার উপর আগের ম্যাচে লঙ্কানরা যেভাবে লুটিয়ে পড়েছে, এবারও তাদের হেসেখেলেই হারানো যাবে; ভাবছিলেন টাইগার সমর্থকরা।

মাশরাফিরাও কি ভেবেছিলেন, লঙ্কানদের সহজেই হারিয়ে দেয়া যাবে? টাইগার দলের ওয়ানডে অধিনায়ক ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে অবশ্য তেমনটা স্বীকার করলেন না। বললেন, 'শ্রীলঙ্কা আমাদের হারাতে পারে, এই উপলব্ধিটা আমাদের মধ্যে ছিল। কিন্তু তাই বলে এতটা বড় ব্যবধানে হারব, ভাবিনি।'

Advertisement

অতিরিক্ত আত্মবিশ্বাস ঘিরে ধরেছিল কিনা, এমন প্রশ্নের জবাবে মাশরাফি বলেন, ‘সত্যি কথা বলতে কি, কাল (বুধবার) রাতে বলেন কিংবা আজকেও সবাই যখন একসঙ্গে ছিলাম। কাল রাতে যখন মিটিং হয়েছে। কারো ভেতর এমন দেখিনি। জিম্বাবুয়ের বিপক্ষে এমন থাকার (অতিরিক্ত আত্মবিশ্বাসী) সুযোগ ছিল না, শ্রীলঙ্কার বিপক্ষে তো না-ই। যেটা বলতে পারেন আমরা খুবই বাজে ক্রিকেট খেলেছি। আমার কাছে মনে হয় এটা বলাই ঠিক।'

এআরবি/এমএমআর/পিআর