জাতীয়

অনুমোদন পেল ১৮১ কি.মি. গ্যাস পাইপলাইন নির্মাণ কাজ

মহেশখালীতে নির্মাণাধীন এলএনজি টার্মিনাল থেকে আমদানিকৃত গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ করতে ১৮১ কিলোমিটার সমান্তরাল পাইপলাইন নির্মাণ করবে সরকার। এজন্য ‘চট্টগ্রাম-ফেনী-বাখরাবাদ গ্যাস সঞ্চালন সমান্তরাল পাইপলাইন নির্মাণ’ প্রকল্পের আওতায় ৩৬ ইঞ্চি ব্যাসের এক হাজার পিএসআইজি (চাপ পরিমাপক) চাপ সম্পন্ন ১৮১ কিলোমিটার দীর্ঘ গ্যাস সঞ্চালন লাইন নির্মাণ কাজ সম্পাদনের ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

Advertisement

বুধবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে ক্রয় কমিটির বৈঠক হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের এই প্রস্তাব অনুমোদনের কথা জানান। মোস্তাফিজুর রহমান বলেন, ‘আটটি ক্যাটাগরিতে এই কাজটি হবে এবং প্রত্যেকটি ক্যাটাগরির জন্য আলাদা আলাদা ঠিকাদার নিয়োগ দেয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ৩৪৬ কোটি ৫৪ লাখ টাকা।’

মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সার-সংক্ষেপ থেকে জানা গেছে, চট্টগ্রামের ফৌজদারহাটের ছিলিমপুর থেকে সীতাকুণ্ডের মান্দারিটোলা পর্যন্ত ২৩ কিলোমিটার পাইপলাইন নির্মাণের কাজ পেয়েছে এমএস এআরসি কনস্ট্রাকশন কোম্পানি এবং ক্যাথওয়েড কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড (জেভি)।

মান্দারিটোলা থেকে মিরসরাইয়ের মধ্যমগাদিয়া পর্যন্ত ২৪ কিলোমিটার পাইপলাইনের কাজ পেয়েছে জেসমিন লিমিটেড। মধ্যমগাদিয়া থেকে ফেনী সদরের কসবা পর্যন্ত ২৬ কিলোমিটার কাজ করবে এমএস এআরসি কনস্ট্রাকশন কোম্পানি এবং ক্যাথওয়েড কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড (জেভি)।

Advertisement

ফেনীর কসবা থেকে ফেনীর আবুপুর পর্যন্ত ২২ কিলোমিটার পাইপলাইনের কাজ পেয়েছে পাইপলাইনার্স লিমিটেড অব পাইপলাইনার লিমিটেড এবং বিজনেসকিং লিমিটেড।

বাংলাদেশ ফাউন্ডারি অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড ফেনীর আবুপুর থেকে কুমিল্লার নাঙ্গলকোটের মক্রবপুর পর্যন্ত ২২ কিলোমিটার পাইপলাইন স্থাপন করবে। নাঙ্গলকোটের মক্রবপুর থেকে কুমিল্লার বরুড়ার ঘোষপা পর্যন্ত ২০ কিলোমিটারের কাজ করবে টেকনিক কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড ও টি রয়েলইউটিলেশন সার্ভিসেস (প্রাইভেট) লি.।

ঘোষপা থেকে চান্দিনার নিচমহিচল পর্যন্ত ২২ কিলোমিটার পাইপলাইন নির্মাণের কাজ পেয়েছে দীপন গ্যাস কোম্পানি লিমিটেড। নিচমহিচল থেকে কুমিল্লার মুরাদনগরের কেওতগাঁও পর্যন্ত ২০ কিলোমিটারের কাজ করবে লিবরা এন্টারপ্রাইজ।

আরএমএম/জেএইচ/আরআইপি

Advertisement