জাতীয়

১৪ লাখ ৬০ হাজার টন জ্বালানি তেল আমদানি করবে সরকার

চলতি বছর আটটি দেশ থেকে মোট ১৪ লাখ ৬০ হাজার টন পরিশোধিত জ্বালানি তেল আমদানি করবে সরকার। বিভিন্ন দেশের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান থেকে মেয়াদি চুক্তির আওতায় চলতি বছরের জানুয়ারি থেকে ডিসেম্বরে পরিশোধিত জ্বালানি তেল আমদানির পরিমাণ এবং জানুয়ারি থেকে জুন প্রান্তিকে প্রিমিয়াম ও মূল্য নির্ধারণের প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

Advertisement

বুধবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে ক্রয় কমিটির বৈঠক হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের এই প্রস্তাব অনুমোদনের কথা জানান।

আটটি দেশের প্রতিষ্ঠান থেকে বিপিসি (বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন) মেয়াদি চুক্তির আওতায় গ্যাস অয়েল, ফার্নেস অয়েল, জেট এ-১ আমদানি করবে। মোস্তাফিজুর রহমান বলেন, ‘(চলতি বছর) গ্যাস অয়েল কেনা হবে ১০ লাখ ৯০ হাজার মেট্রিক টন। জেট এ-১ আমদানি হবে এক লাখ ১০ হাজার টন। এছাড়া ফার্নেস ওয়েল আমদানি হবে ২ লাখ ৬০ হাজার টন।’

তিনি বলেন, ‘সবগুলো আইটেমের প্রিমিয়াম হচ্ছে ২৪৫ কোটি ২১ লাখ টাকা। মূল প্রাইস তো রেফারেন্স প্রাইস, শিপমেন্টের সময় একেক সময় এক একটা হবে।’

Advertisement

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ থেকে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো প্রস্তাব থেকে জানা গেছে, কুয়েত পেট্রোলিয়াম কর্পোরেশন, মালয়েশিয়ার পিটিএলসিএল, ফিলিপাইনের পেনক এক্সপ্লোরেশন কর্পোরেশন, ভিয়েতনামের পেট্রোলিমেক্স, আরব আমিরাতের এমিরারেটস ন্যাশনাল ওয়েল কোম্পানি (এনক), চীনের পেট্রোচায়না ও ইউনিপেক, ইন্দোনেশিয়ার বুমি সিয়াক এবং থাইল্যান্ডের পিটিটিটি কোম্পানি থেকে পরিশোধিত জ্বালানি তেল আমদানি করবে সরকার।

আরএমএম/জেএইচ/আরআইপি