ক্যাম্পাস

এবার চবিতে প্রগতিশীল ছাত্রজোটের মিছিলে ছাত্রলীগের হামলা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বাম ছাত্র সংগঠনগুলোর জোট প্রগতিশীল ছাত্রজোটের মিছিলে ছাত্রলীগের হামলার অভিযোগ পাওয়া গেছে। এতে অন্তত ২০ জন আহত হয়েছেন।

Advertisement

বুধবার দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে এ হামলার ঘটনা ঘটে। ছাত্র ফ্রন্টের আহ্বায়ক ফজলে রাব্বী বিয়ষটি নিশ্চিত করেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘নিপীড়নবিরোধী’ শিক্ষার্থীদের কর্মসূচিতে ছাত্রলীগের হামলার প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বুধবার চাকসু ভবনের সামনে থেকে বিক্ষোভ মিছিল শুরু করে প্রগতিশীল ছাত্রজোটের নেতা-কর্মীরা।

এ সময় ছাত্রলীগের ৩০-৪০ জনের একটি দল মিছিলে হামলা চালায়। এতে ছাত্র ফ্রন্টের আহ্বায়ক ফজলে রাব্বী ও রিজু লক্ষ্মীসহ অন্তত ২০ জন আহত হয়। আহতদের বর্তমানে চবি মেডিকেল সেন্টারে চিকিৎসা দেয়া হচ্ছে।

Advertisement

প্রত্যক্ষদর্শী ও বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, চাকসু ভবনের সামনে থেকে দুপুর ১টার দিকে একটি মিছিল বের করে বামপন্থী প্রগতিশীল ছাত্রজোট। তারা মিছিল নিয়ে কেন্দ্রীয় লাইব্রেরির সামনে যেতেই বিপরীত দিক থেকে লাঠিসোটা নিয়ে হামলা চালায় ছাত্রলীগ নেতা-কর্মীরা।

এ সময় ছাত্রলীগ নেতা-কর্মীরা প্রগতিশীল ছাত্রজোটের ব্যানার ছিনিয়ে নেয়। একপর্যায়ে তাদের ধাওয়া দেয়। পরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির সদস্যরা এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে এবং দুইপক্ষকে সরিয়ে দেয়।

হামলার বিষয়ে ছাত্রলীগের কারো বক্তব্য পাওয়া না গেলেও ছাত্র ফ্রন্টের আহ্বায়ক ফজলে রাব্বী জাগো নিউজকে বলেন, ছাত্রলীগের নেতা-কর্মীরা রামদা, লাঠিসোটা নিয়ে আমাদের মিছিলে হামলা চালায়। এতে ২০-২৫ জন আহত হয়েছেন। এর প্রতিবাদে বিকেলে নগরীতে বিক্ষোভ মিছিলের ডাক দেয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর নিয়াজ মোর্শেদ রিপন জাগো নিউজকে বলেন, হট্টগোল শুনেই আমরা ঘটনাস্থলে ছুটে যাই। পরে আহত একজনকে মেডিকেল সেন্টারে পাঠানো হয়। তবে কারা ধাওয়া দিয়েছে তা আমরা এখনো নিশ্চিত হতে পারিনি। ছাত্রজোটের নেতারা আমাদের মৌখিকভাবে জানিয়েছে। তবে লিখিত কোনো অভিযোগ দেয়নি। এ বিষয়ে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।

Advertisement

এর আগে গতকাল মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্যের কার্যালয়ে ‘নিপীড়নবিরোধী’ শিক্ষার্থীদের বিক্ষোভে হামলা চালায় ছাত্রলীগ।

আবদুল্লাহ রাকীব/এএম/আইআই