অর্থনীতি

পূবালী ব্যাংকের পরিচালককে জরিমানা

আইন লঙ্ঘন করায় পূবালী ব্যাংকের পরিচালক সৈয়দ মোয়াজ্জেম হোসেনকে ৫ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মঙ্গলবার বিএসইসির চেয়ারম্যান এম খায়রুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত ৬২৫তম নিয়মিত সভায় এ জরিমানা করা হয়। একই সঙ্গে ব্যাংকটিকে সতর্কপত্র দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি ।

Advertisement

বিএসইসি জানিয়েছে, সৈয়দ মোয়াজ্জেম হোসন তার প্রিন্স কর্পোরেশন লিমিটেডের নামে পরিচালিত বিও হিসাবে শেয়ার ক্রয়ের ক্ষেত্রে পূর্ব ঘোষণা দেয়নি। এর মাধ্যমে তিনি কমিশনের ২০১০ সালের ১৪ জুলাইয়ের নির্দেশনা (নং-এসইসি/সিএমআরআরসিডি/২০০৯-১৯৩/৪৯) ভঙ্গ করেছেন।

এ ছাড়া পূবালী ব্যাংক ২০১৩ সালের আর্থিক বিবরণীর ওপর ১০ শতাংশ বোনাস শেয়ার প্রদান করে। যা সুবিধাভোগী ব্যবসায়ী হিসেবে সৈয়দ মোয়াজ্জেম হোসন আগে থেকেই জানতেন। ফলে ওই সময়ে ব্যাংকটির শেয়ার কিনে তিনি সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (সুবিধাভোগী ব্যবসা নিষিদ্ধকরণ) বিধিমালা, ১৯৯৫ এর বিধি ৪ এর উপ-বিধি (২) ভঙ্গ করেছেন। এ সব অনিয়মের কারণে বিএসইসি সৈয়দ মোয়াজ্জেম হোসনকে ৫ লাখ টাকা জরিমানা করেছে।

এদিকে পূবালী ব্যাংক সৈয়দ মোয়াজ্জেম হোসেনের শেয়ার ক্রয়-সংক্রান্ত বিষয়ে মূল্য সম্পর্কে মিথ্যা তথ্য দিয়েছে। এর মাধ্যমে ব্যাংকটি সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯ এর ধারা ১৮ লঙ্ঘন করেছে। একই সঙ্গে সৈয়দ মোয়াজ্জেম হোসেনের শেয়ার ক্রয়-সংক্রান্ত তথ্য চাওয়া হলে তা দেয়া হয়নি। এর মধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯ এর ধারা ১১(২) লঙ্ঘন হয়েছে। যে কারণে বিএসইসি ব্যাংকটিকে সতর্কপত্র দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

Advertisement

এমএএস/এমএমজেড/আইআই