আন্তর্জাতিক

গোপন তথ্য রাখার দায়ে সিআইএর সাবেক কর্মকর্তা গ্রেফতার

মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর চীনা বংশোদ্ভূত সাবেক কর্মকর্তা জেরি চুন শিং লিকে নিউইয়র্কে জন এফ কেনেডি বিমানবন্দর থেকে গ্রেফতার করা হয়েছে। ১৯৯৪ থেকে ২০০৭ সাল পর্যন্ত সিআইএর সঙ্গে কাজ করার পর হংকং চলে যান তিনি। বেআইনিভাবে গোপন তথ্য নিজের কাছে রাখার অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছে।

Advertisement

তবে ধারণা করা হচ্ছে, মামলাটি চীনে এফবিআইর একটি অনুসন্ধান কার্যক্রমের সঙ্গে জড়িত। ২০১২ সালে এটি শুরু করেছিলো এফবিআই। দু’বছর আগে সেখানে অন্তত বিশজন তথ্য দাতা নিহত অথবা জেলে যেতে বাধ্য হয় এবং এ ঘটনাকে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কার্যক্রমের একটি বড় ব্যর্থতা হিসেবে চিহ্নিত করা হয়।

কারণ কর্মকর্তারা কোনভাবেই বুঝতে পারছিলেন না যে গুপ্তচর নাকি তথ্য হ্যাক-কোনটি এর জন্য দায়ী। সিআইএর চাকরি ছেড়ে হংকং যাওয়ার পর ২০১২ সালে একবার আমেরিকায় ফিরেছিলেন লি। ওই সময় যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ জানায় যে এফবিআই এজেন্টরা তার হোটেল রুম তল্লাশি করে দুটি ছোট বই পেয়েছে যাতে গোপন তথ্য ছিল।

২০১৩ সালে লি আবার যুক্তরাষ্ট্র ছেড়ে যান; কিন্তু এবার এসে আটক হলেন। বিচার বিভাগের মতে জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা বিষয়ক তথ্য নিজের কাছে বেআইনিভাবে রাখার অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে এবং এটি প্রমাণিত হলে তার সর্বোচ্চ দশ বছর পর্যন্ত জেল হতে পারে।

Advertisement

তবে অনেকে মনে করেন প্রকৃত অন্য অভিযোগগুলো তার বিরুদ্ধে আনা হবে না। কারণ যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষ চায় না এসব বিষয় খোলা আদালতে উঠে আসুক। বিবিসি বাংলা।

এসআইএস/এমএস