স্বাস্থ্য

স্বাস্থ্য খাতে গ্রাম-শহরে সমান বরাদ্দ দেবে সরকার

বাজেটের সামগ্রিক বরাদ্দের সঙ্গে তাল মিলিয়ে স্বাস্থ্য খাতেও এবার বরাদ্দ বাড়ানো হচ্ছে। এ বরাদ্দের ক্ষেত্রে গ্রাম ও শহরকে সমান গুরুত্ব দিচ্ছে সরকার।

Advertisement

বুধবার সন্ধ্যায় রাজধানীতে হোটেল সোনারগাঁওয়ে ‘স্বাস্থ্য খাতের অগ্রগতি-পর্যালোচনা’বিষয়ক এক সেমিনারে স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম এ গুরুত্বের কথা জানিয়েছেন। সেমিনারের আয়োজন করে বাংলাদেশ উন্নয়ন ফোরাম।

নাসিম বলেন, সময়ের সঙ্গে তাল মিলিয়ে প্রতি বছর স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়ানো হচ্ছে। সবার জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর। সেই লক্ষ্যে গ্রাম ও শহরের সবার স্বাস্থ্যসেবা নিশ্চিত করার উদ্যোগ নেয়া হয়েছে। তাই গ্রাম এবং শহরকে সমান নজরে আনা হচ্ছে।

সেমিনারে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক উপাচার্য অধ্যাপক প্রাণ গোপাল দত্ত বলেন, একটি দেশের টেকসই উন্নয়নে স্বাস্থ্যখাতের উন্নয়ন জরুরি। আমি মনে করি বর্তমান সরকার এ ক্ষেত্রে সর্বাধিক গুরুত্ব দিচ্ছে। তবে সরকারের এই গুরুত্ব আরো বাড়াতে হবে। সে ক্ষেত্রে আমাদের কমিউনিউটি ক্লিনিকগুলোর অবকাঠামোসহ সার্বিক উন্নয়নে নজর দিতে হবে। পাশাপাশি সবার জন্য স্বাস্থ্য বীমা নিশ্চিত এবং ডায়াবেটিস, ক্যান্সারসহ নন-কমিউনেকেশন ডিজিজগুলোর চিকিৎসাসেবা সহজলভ্য করতে হবে। তবেই সুষম ও টেকসই উন্নয়নের বাংলাদেশ দেখতে পাব।

Advertisement

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্বাস্থ্যসেবা সচিব সিরাজুল হক খান। এছাড়া আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্য, শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের সচিব ফয়েজ আহমেদ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি এডউইন সালভেডর, কানাডা গ্লোবাল অ্যাফিয়ার্সের বাংলাদেশ প্রতিনিধি জেনেথ ডুর্নো প্রমুখ।

এএস/জেডএ/এমএস