দেশজুড়ে

মিয়ানমারের ৭ নাগরিককে ১০ বছর করে কারাদণ্ড

সাগর পথে ইয়াবা পাচারে জড়িত থাকার দায়ে মিয়ানমারের সাত নাগরকিকে ১০ বছর করে সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। পাশাপাশি প্রত্যেককে এক হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও এক মাস কারাদণ্ড দেয়া হয়েছে। মঙ্গলবার দুপুরে কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ উসমান গনি এ রায় দেন।

Advertisement

সাজাপ্রাপ্তরা হলেন- আবদুল জলিল (৩৮), মুজিবুর রহমান (৩৬), সাইদুল আমিন (২৯), মো. রফিক (২৬), আবদুল মালেক (৩৯), মো. আয়াস (২৮) ও মো. গনি (৪৩)। তারা সবাই মিয়ানমারের আকিয়াব এলাকার বাসিন্দা। বিগত ১০ মাস ধরে অভিযুক্তরা কারাগারে রয়েছেন।

বিষয়টি নিশ্চিত করে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর (এপিপি) অ্যাডভোকেট ফরিদুল আলম জানান, বঙ্গোপসাগরের সেন্টমার্টিনের ছেড়াদ্বীপ এলাকা থেকে ২০১৭ সালের ২৬ মার্চ ১ লাখ ২৮ হাজার পিস ইয়াবাসহ মিয়ানমারের সাত নাগরিককে ট্রলারসহ আটক করে কোস্টগার্ড। এ ঘটনায় কোস্টগার্ড টেকনাফ স্টেশনের পেটি অফিসার মোক্তার হোসেন বাদী হয়ে মামলা করেন (নম্বর এসটি-৬৮১/১৭)। ওই মামলায় বাদীসহ পাঁচজনের সাক্ষ্য নেয়া হয়। সাক্ষ্যগ্রহণ শেষে ইয়াবা পাচারে আসামিদের সম্পৃক্ততা প্রমাণ হওয়ায় আদালত মঙ্গলবার দুপুরে এ রায় দেন।

রায় ঘোষণার সময় সাত আসামি আদালতে উপস্থিত ছিলেন। বছরে শুরুতে ইয়াবা-সংক্রান্ত মামলায় এ রায়টি মাদক ব্যবসায়ীদের জন্য সতর্ক সংকেত বলে উল্লেখ করেন এপিপি অ্যাডভোকেট ফরিদুল আলম।

Advertisement

সায়ীদ আলমগীর/আরএআর/আইআই