অর্থনীতি

শীতে বেড়েছে ব্লেজারের কাটতি

বাড়তি শীতে বাণিজ্য মেলায় বেড়েছে ব্লেজারের কাটতি। ব্লেজারের স্টল মালিকরা জানান, পোশাক হিসেবে তরুণ-তরুণীদের পছন্দের শীর্ষে ব্লেজার। কিন্তু এবার কেন যেন মেলার প্রথম দিকে একেবারেই বেচাবিক্রি হয়নি। তবে গত কয়েকদিন হঠাৎ অতিরিক্ত ঠান্ডায় ব্লেজারের বিকিকিনি বেড়েছে।

Advertisement

মেলার ২২৬ নম্বর স্টল দেশ কালেকশনের বিক্রয় প্রতিনিধি মো. রাকিব বলেন, এবারের মেলার প্রথম দিকে বেচাকেনা গত বছরের তুলনায় খুবই কম ছিল। তবে গত মঙ্গলবার থেকে বেচাবিক্রি বেশ বেড়েছে। শুক্র ও শনিবার বিক্রি ছিল জমজমাট।

তিনি বলেন, তাদের স্টলে সর্বনিম্ন ১৪০০ থেকে সর্বোচ্চ ২৮০০ টাকার ব্লেজার রয়েছে। এগুলোর মধ্যে ১৪০০ থেকে দুই হাজার টাকা মূল্যের ব্লেজারের চাহিদা বেশি।

আশিক ফ্যাশানের স্টল ইনচার্জ মুকিমও বলেন একই কথা। বলেন, প্রথম দশদিন যে বেচাবিক্রি হয় তাতে খুব ভয়ে ছিলাম। মনে হচ্ছিল খুব সমস্যায় পড়বো। কিন্তু গত তিন-চারদিন ধরে বেচাবিক্রি বেশ ভালো। আগামী দিনগুলোতে এভাবে বিক্রি হলে মেলায় অংশ নেয়া সার্থক হবে।

Advertisement

ফ্যাশনেবল ও মানসম্পন্ন ব্লেজার প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফিট এলিগেন্স প্যাভিলিয়নে গিয়ে দেখা যায়, ক্রেতা-বিক্রেতা কারো যেন কথা বলার সময় নেই। সবাই কেনা-বেচায় ব্যস্ত। এখানে পণ্যের দাম একটু বেশি। তবে সব শ্রেণির ক্রেতার জন্য মেলায় বিশেষ মূল্যছাড় দেয়া হচ্ছে বলে জানান বিক্রয়কর্মী ইমরান।

তিনি বলেন, তাদের শোরুমে প্রথম থেকে বেচাবিক্রি বেশ ভালো। গত মঙ্গলবার থেকে বিক্রি বেশ বেড়েছে। ব্লেজারের সঙ্গে ম্যাচিং করে তারা প্যান্ট বিক্রি করছেন। কিন্তু বিক্রি বাড়ায় এখন সেটি দেয়া সম্ভব হচ্ছে না।

ফিট এলিগেন্সে সাড়ে তিন হাজার টাকায় স্যুট, দুই হাজার ৬০০ টাকায় ব্লেজার এবং ৯০০ টাকায় প্যান্ট বিক্রি হচ্ছে। স্যুটের কাপড় ৮০০ থেকে দুই হাজার টাকায় বিক্রি হচ্ছে।

মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, অর্ধশতাধিক ব্লেজার ও স্যুট বিক্রির প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে বেশিরভাগই তেমন পরিচিত নয়। নীলক্ষেত, এলিফ্যান্ট রোড, মিরপুর, ভাসানটেক, কেরানীগঞ্জসহ বিভিন্ন এলাকার এসব প্রতিষ্ঠান মেলায় পণ্য প্রদর্শন করছে। প্রতিটি স্যুটের ওপর ৪০০ থেকে ৬০০ টাকা পর্যন্ত মূল্যছাড় রয়েছে। কালো, খাকি, ধূসর রঙ তো আছেই; পাশাপাশি উজ্জ্বল রঙের ব্যবহারও বেশ।

Advertisement

লাল, মেরুন, গোলাপি, টিয়া, নেভি ব্লু প্রভৃতি রঙে তৈরি হয়েছে মেয়েদের ব্লেজার। এসব স্টলে ব্লেজারের পাশাপাশি স্যুট, মুজিব কোট, মোদি কোট, বাচ্চাদের ব্লেজারসহ প্রয়োজনীয় পোশাক মিলছে স্বল্প মূল্যে।

এমইউএইচ/এমএআর/আরআইপি