অর্থনীতি

মেলায় বিজ্ঞান শিক্ষায় ভয়কে জয়

আমাদের দেশে বিজ্ঞান শিক্ষা মূলত মুখস্থনির্ভর। ভায়ের কারণে বিজ্ঞান বিষয়ে শিক্ষার্থীদের আগ্রহ বেশ কম। কিন্তু বিজ্ঞান ছাড়া এ সমাজে টিকে থাকা দুষ্কর। তাই মুখস্থ না করে বিজ্ঞানের প্রাথমিক বিষয়গুলো আত্মস্থ করতে সব ধরনের উপকরণ একটি বাক্সের মধ্যে সংযোজন করেছে ‘অন্য রকম’ গ্রুপ। তারা এ বিষয়গুলো হাতে-কলমে শেখানোর পদ্ধতির পসরা সাজিয়েছে এবারের বাণিজ্য মেলার ৬৬ নম্বর প্যাভিলিয়নে।

Advertisement

প্রতিষ্ঠানটির এবারের মেলায় অংশ নেয়ার প্রতিপাদ্য হচ্ছে, ‘বিজ্ঞান শিক্ষার ভয়কে জয় করবো আজকে’। বিজ্ঞানকে জয় করতে আলাদা আলাদাভাবে ছয়টি বিজ্ঞানবাক্স রয়েছে শিশু-কিশোরদের জন্য। এসব বাক্সে শিশু সহায়ক বৈজ্ঞানিক পরীক্ষাগুলো ঘরে বসে করার জন্য সহায়ক হিসেবে রয়েছে একটি ম্যানুয়াল বই ও ভিডিও টিউটোরিয়াল।

এগুলোর মধ্যে থেকে ‘শব্দ কল্প’ নামের বিজ্ঞানবাক্সটি দিয়ে শুরু করা যেতে পারে শিশুর বিজ্ঞানের জ্ঞান। শব্দবিজ্ঞানের ১৬টি এক্সপেরিমেন্ট ও ৫০টির বেশি উপকরণ রয়েছে এ বাক্সে। মূল্য ১৪৯০ টাকা। ‘শব্দ কল্প’র পর শিশুর হাতে তুলে দিন ‘আলোর ঝলক’ নামের বিজ্ঞানবাক্স। এখানে ২৫টি এক্সপেরিমেন্টের উপকরণ রয়েছে, মূল্য ৬৫২ টাকা।

এরপর শিশুর হাতে তুলে দিতে পারেন ‘রসায়ন রহস্য’। এতে রসায়নের ২০টি এক্সপেরিমেন্ট রয়েছে। এছাড়া শিশুদের মনের মতো করে বিজ্ঞান শিক্ষার জন্য রয়েছে ‘অদ্ভূত মাপজোক’। এতে ৫০টি এক্সপেরিমেন্ট রয়েছে। মূল্য ৭৯০ টাকা।

Advertisement

রয়েছে চুম্বকের ‘চমক বক্স’। এতে ২৬টি এক্সপেরিমেন্ট রয়েছে। মূল্য ৯৭১ টাকা। এছাড়া রয়েছে ‘তড়িৎ’র ২০টি এক্সপেরিমেন্ট বক্স। মূল্য ৮২১ টাকা।

এ বিষয়ে ‘অন্য রকম’ গ্রুপের ব্র্যান্ড প্রোমোটর মো. রাসেল সনেট বলেন, ‘অন্য রকম বিজ্ঞানবাক্স’ খেলনার আদলে তৈরি এক ধরনের সায়েন্স কিট। সাত থেকে ১৬ বছর বয়সী শিশু-কিশোরদের জন্য খেলতে খেলতে বিজ্ঞান শেখার চমৎকার ডিভাইস এগুলো। বিজ্ঞানেরবিভিন্ন বিষয় হাতে-কলমে শেখানোর জন্য তৈরি হয়েছে এ সায়েন্স কিট।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের বিজ্ঞানের বিষয়গুলো অন্তর্ভুক্ত থাকছে এতে। একাডেমিক সিলেবাস ছাড়াও বেশকিছু প্রয়োজনীয় বৈজ্ঞানিক পরীক্ষা রাখা হয়েছে এ বাক্সে। মুখস্থ না করে বিজ্ঞানের প্রাথমিক বিষয়গুলো আত্মস্থ করানোর জন্য সব ধরনের উপকরণ বিজ্ঞানবাক্সের ভেতরে সংযোজন করা হয়েছে বলেও জানান তিনি।

এখানে বিভিন্ন ধরনের এক্সপেরিমেন্ট দেখে খুশি ধোলাইপাড় থেকে মেলায় আসা ব্রাইট স্কুল অ্যান্ড কলেজের পঞ্চম শ্রেণির ছাত্র ইফতিক। পছন্দ হওয়ায় বাবা ইফতেখার হোসেন ‘আলোর ঝলক’ নামের বিজ্ঞানবাক্সটি তাকে উপহার দিয়েছেন। বলেন, হতে-কলমে বিজ্ঞান শিক্ষার এক্সপেরিমেন্টগুলো তার খুব ভালো লেগেছে। ছেলের পছন্দ হওয়ায় তিনি একটি বাক্স তাকে উপহার দিয়েছেন।

Advertisement

এমইউএইচ/এমএআর/আইআই