খেলাধুলা

রুবেলের উইকেট সেঞ্চুরি

ত্রিদেশীয় সিরিজের দলে রয়েছেন। কিন্তু একাদশে রুবেল হোসেন থাকবেন কী থাকবেন না তা নিয়ে ছিল ঘোর সংশয়। টিম ম্যানেজমেন্টের চিন্তায় ছিল আবুল হোসেন রাজু কিংবা সাইফউদ্দিন। তবে, ত্রিদেশীয় সিরিজ শুরুর আগেরদিন টিম মিটিংয়েই বদলে গেলো সিদ্ধান্ত। প্রথম ম্যাচে প্রতিপক্ষ জিম্বাবুয়ে বলে তিন পেসার এবং দুই স্পিনার নিয়ে মাঠে নামার সিদ্ধান্ত নেয় টিম বাংলাদেশ। একই সঙ্গে আবুল হোসেন রাজু কিংবা সাইফউদ্দিন নয়, অভিজ্ঞ রুবেল হোসেনকেই দলে রাখার সিদ্ধান্ত নেয়া হয়।

Advertisement

টিম ম্যানেজমেন্টের আস্থার দারুণ প্রতিদান দিলেন রুবেল হোসেন। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচেই নিলেন ২ উইকেট। ওয়ানডে ক্যারিয়ারে এতদিন তার নামের সঙ্গে ছিল ৯৮ উইকেট। জিম্বাবুয়ের ব্যাটসম্যান তেন্দাই চাতারাকে বোল্ড করার সঙ্গে সঙ্গে নামের পাশে উইকেটের অংকটা দুই ঘর থেকে উঠে গেল তিন ঘরে। অর্থ্যাৎ ওয়ানডে ক্যারিয়ারে উইকেট শিকারে সেঞ্চুরি করে ফেললেন রুবেল হোসেন।

বাংলাদেশের পঞ্চম বোলার হিসেবে ওয়ানডেতে উইকেটের সেঞ্চুরি পূরণ করলেন রুবেল হোসেন। তার আগে তিন অংকের ঘরে নাম লিখিয়েছেন মাশরাফি, সাকিব, রাজ্জাক এবং মোহাম্মদ রফিক।

বাংলাদেশি বোলারদের মধ্যে সবার আগে  উইকেট শিকারে তিন অংকের ঘরে পৌঁছান স্পিনার মোহাম্মদ রফিক। যদিও ১১৯ উইকেট নেয়ার পর আর তার ক্যারিয়ার এগোয়নি। তার দেখানো পথে হেঁটেছেন আব্দুর রাজ্জাক, সাকিব আল হাসান এবং মাশরাফি বিন মর্তুজা। রাজ্জাক ২০৭ উইকেট নিয়ে থেমে যান। তাকে ছুঁয়ে আরও সামনে এগিয়ে চলছেন মাশরাছি এবং সাকিব। ২৩২ উইকেট নিয়ে মাশরাফিই রয়েছেন সবার আগে। সাকিবের উইকেট ২২৯টি। 

Advertisement

জিম্বাবুয়ের বিপক্ষে আজ রুবেল যে দুটি উইকেট নেন, দুটিই বোল্ড করে। প্রথমে ৩৩ রান করা পিটার মুরকে বোল্ড করে সাজঘরে ফেরান। এরপর বোল্ড করেন তেন্দাই চাতারাকে। ৮১ ম্যাচ খেলে ৩৪.৭১ গড়ে উইকেট শিকার করেন তিনি। সেরা শিকার ২৬ রানে ৬ উইকেট। ইকনোমি রেট ৫.৬৯ করে। ৫ উইকেট নিয়েছেন একবার এবং ৪ উইকেট নিয়েছেন ৬ বার।

বাংলাদেশের সর্বোচ্চ ৫ উইকেট শিকারী

খেলোয়াড়

ম্যাচ

Advertisement

রান

উইকেট

সেরা

গড়

মাশরাফি বিন মর্তুজা

১৮১*

৭২০৪

২৩২

৬/২৬

৩১.০৫

সাকিব আল হাসান

১৮১*

৬৮১৩

২২৯

৫/৪৭

২৯.৭৫

আবদুর রাজ্জাক

১৫৩

৬০৬৫

২০৭

৫/২৯

২৯.২৯

মোহাম্মদ রফিক

১২৩

৪৬১২

১১৯

৫/৪৭

৩৮.৭৫

রুবেল হোসেন

৮১*

৩৪৭১

১০০

৬/২৬

৩৪.৭১

আইএইচএস/আইআই