গণমাধ্যম

নঈম নিজাম ও শ্যামল দত্তের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহারের দাবি

দেশের খ্যাতিমান দুই সম্পাদক নঈম নিজাম ও শ্যামল দত্তের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা ও গ্রেফতারি পরোয়ানা জারি করায় গভীর উদ্বেগ প্রকাশ করে এ ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)।

Advertisement

রোববার বিএফইউজে সভাপতি মনজুরুল আহসান বুলবুল, মহাসচিব ওমর ফারুক, ডিইউজে সভাপতি শাবান মাহমুদ ও সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী এক যৌথ বিবৃতিতে এ উদ্বেগ প্রকাশ করেন।

বিবৃতিতে নেতারা বলেন, নঈম নিজামের বিরুদ্ধে লালমনিরহাটে ও শ্যামল দত্তের বিরুদ্ধে রাজশাহীতে হয়রানিমূলক মামলার সূত্র ধরে গ্রেফতারি পরোয়ানা জারি করা সাংবাদিক সমাজের কাছে গ্রহণযোগ্য নয়। দেশের এ দুজন পেশাদার সম্পাদকের বিরুদ্ধে এ ধরনের অযাচিত পদক্ষেপ সাংবাদিক সমাজকে হতাশ ও আতঙ্কিত করে।

বিবৃতিতে নেতারা বলেন, গত ১৩ জানুয়ারি ২০১৭-তে ডিইউজে নির্বাহী পরিষদের সভায় এ ঘটনায় সর্বসম্মতভাবে নিন্দা প্রস্তাব পাশ করে ব্যাপক প্রতিক্রিয়া ব্যক্ত করা হয়। বিএফইউজে ও ডিইউজে মনে করে, পেশাদার সাংবাদিকদের উদ্দেশ্যমূলকভাবে হয়রানি গণতন্ত্র ও সুন্দর সমাজ বিনির্মাণের পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করবে। যা রাষ্ট্র ও সাংবাদিকদের সম্পর্কের মাঝে প্রভাব ফেলবে।

Advertisement

বিবৃতিতে নেতারা নঈম নিজাম ও শ্যামল দত্তের বিরুদ্ধে দায়েরকৃত মামলা ও জারিকৃত গ্রেফতারি পরোয়ানা অবিলম্বে প্রত্যাহারের জন্য সংশ্লিষ্টদের প্রতি দাবি জানান। একই সঙ্গে এই দুই খ্যাতিমান সম্পাদকদের বিরুদ্ধে থাকা সব মামলা প্রত্যাহার ও সাংবাদিকদের হয়রানিমূলক মামলা থেকে নিস্কৃতির দাবি জানান রাষ্ট্রের কাছে।

এমইউ/এমবিআর/জেআইএম