ক্যাম্পাস

প্রতীকী জাতিসংঘ সম্মেলনের পর্দা উঠছে বৃহস্পতিবার

'বিশ্ব শান্তির লক্ষে নিয়োজিত যুব সমাজ' এ প্রতিপাদ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রতীকী জাতিসংঘ সম্মেলন ২০১৮।

Advertisement

চবি বাণিজ্য অনুষদ মিলানায়তনে আগামী বৃহস্পতিবার চতুর্থ পর্বের পর্দা উঠবে। ২০১৫ সাল হতে ধারাবাহিকভাবে অনুষ্ঠিত হয়ে আসছে আন্তর্জাতিক মানের এ আয়োজন।

রোববার দুপুরে চবি সাংবাদিক সমিতি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে আয়োজকদের পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়। সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন চবি প্রতীকী জাতিসংঘ সম্মেলনের মহাসচিব ও সংস্থার সভাপতি আহসান হাবীব।

এ সময় আরও উপস্থিত ছিলেন চিফ অব স্টাফ মো. নাঈম উদ্দিন, হেড অব মিডিয়া রবিউল ইসলাম বাঁধন ও হেড অব রিসার্চ শাফকাত আজিজ।

Advertisement

এদিকে সংবাদ সম্মেলনে জানানো হয়, চার দিনব্যাপী এ প্রতিযোগিতামলূক আয়োজনে মালেশিয়া, কাতার, সিঙ্গাপুর, ভারত, নেপাল ইন্দোনেশিয়া এবং বাংলাদেশের সর্বমোট ৪৫টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ৪০০ শিক্ষার্থী ও ২৯ জন বিচারক অংশগ্রহণ করবেন। এর মধ্যে বিদেশি অংশগ্রহণকারী শিক্ষার্থী ৩৫ জন।

এবারের আয়োজনে প্রতিযোগিদের জন্য ‘প্রিপারেশন টুল’ নামে একটি ট্যাব সংযুক্ত করা হয়েছে। যার মাধ্যমে একজন প্রতিযোগী প্রতীকী জাতিসংঘ সম্মেলন সংক্রান্ত সকল প্রস্তুতি সম্পন্ন করতে পারবে। এছাড়া 'মানগুরু' নামে একটি সার্বক্ষণিক হটলাইন চালু করা হয়েছে। পাশাপাশি সেক্রেটারিয়েট থেকে অগ্রিম স্ট্যাডি গাইড প্রদান করা হয়েছে।

এবারের চবি প্রতীকী জাতিসংঘ সম্মেলনে প্রধান অতিথি থাকবেন চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে থাকবেন উপ-উপাচার্য প্রফেসর ড. শিরিণ আখতার, বাণিজ্য অনুষদের ডিন প্রফেসর ড. এএফএম আওরঙ্গজেব, সংস্থাটির উপদেষ্টা প্রফেসর ড. মোহাম্মদ আইয়ুব ইসলাম।

এছাড়া প্রথমদিনের দ্বিতীয় অধিবেশনে সভাপতিত্ব করবেন সংস্থাটির প্রতিষ্ঠাতা সভাপতি এবং ট্রাস্ট্রি বোর্ড চেয়ারম্যান শাহরিয়াজ মোত্তাকিন।

Advertisement

চার দিনব্যাপী এ সম্মেলনে ২০ জানুয়ারি বিকেলে সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হবে। এছাড়া ২২ জানুয়ারি সমাপনী পর্বের মধ্য দিয়ে পর্দা নামবে চতুর্থবারের এ আয়োজনে। এতে স্ট্যাট্রেজিক পার্টনার হিসেবে থাকছে জাতিসংঘ। এছাড়া হসপিটালিটি পার্টনার হিসেবে ওয়েল গ্রুপ, ফুড পার্টনার দ্যা গ্যালারি, লজিস্টিক পার্টনার স্পিকার্স কাউন্সিল।

আবদুল্লাহ রাকীব/এমএএস/জেআইএম