শিক্ষা

দেশে সরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী সাড়ে ৩১ লাখ

৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়, অধিভুক্ত ও অঙ্গীভূত কলেজ/মাদরাসায় মোট ৩১ লাখ ৫০ হাজার ৪০৯ শিক্ষার্থী অধ্যয়ন করছেন। এর মধ্যে ছাত্র ১৭ লাখ ৫৭ হাজার ৩২৭ আর ছাত্রী ১৩ লাখ ৯৩ হাজার ৮২ জন। বর্তমানে দেশের পাবলিক বিশ্ববিদ্যালগুলোয় শিক্ষক ও শিক্ষার্থীর অনুপাত ১:২০ শতাংশ।

Advertisement

এর মধ্যে ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত মোট শিক্ষার্থী ৫ লাখ ২০ হাজার ৩৮৮ জন। এদের মধ্যে ছাত্রের সংখ্যা ৩ লাখ ৩৩ হাজার ৪৪৭ জন। আর ছাত্রীর সংখ্যা ১ লাখ ৮৬ হাজার ৯৪১ জন। আর অধিভুক্ত ও অঙ্গীভূত কলেজ/মাদরাসার শিক্ষার্থী ২৬ লাখ ৩০ হাজার ২১ জন। এর মধ্যে ছাত্রের সংখ্যা ১৪ লাখ ২৩ হাজার ৮৮০ জন। আর ছাত্রীর সংখ্যা ১২ লাখ ৬ হাজার ১৪১ জন।

রোববার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে দিদারুল আলমের (চট্টগ্রাম-৪) প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ তথ্য জনান।

শিক্ষামন্ত্রীর দেয়া এ তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে সবচেয়ে বেশি শিক্ষার্থী পড়লেখা করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে। সেখান ৩৬ হাজার ৬০৬ জন শিক্ষার্থী রয়েছেন। এ বিশ্ববিদ্যালয়ে ছাত্র ২৪ হাজার ৫৭৮ জন, আর ছাত্রী ১২ হাজার ২৮ জন। শিক্ষার্থীদের সুযোগ দিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। সেখানে ৩২ হাজার ২৫১ জন শিক্ষার্থী রয়েছেন। ঢাবিতে ছাত্র ২০ হাজার ৫৩৬ জন আর ছাত্রী ১১ হাজার ৭১৫ জন। আর শিক্ষার্থীর সংখ্যায় তৃতীয় স্থানে রয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। চবিতে ১৫ হাজার ছাত্র ও ৮ হাজার ৪৭৫ জন ছাত্রী রয়েছেন। সব মিলিয়ে সেখানে ২৩ হাজার ৮৩৬ জন শিক্ষার্থী অধ্যয়নরত।

Advertisement

এছাড়া উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ২৫ হাজার ৬৩৪ জন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ১৯ হাজার ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ১৬ হাজার ৯৩১ জন শিক্ষার্থী রয়েছেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে সবচেয়ে বেশি শিক্ষার্থী রয়েছেন। সেখানে ২৩ লাখ ৫৩ জন পড়ালেখা করেন। বাকি শিক্ষার্থীরা অধিভুক্ত ও অঙ্গীভূত কলেজ/মাদরাসায় অধ্যয়ন করছেন।

মো. মামুনুর রশীদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, ২০১৬-২০১৭ অর্থ-বছরে সরকার অনুমোদিত সব স্তরের সেরকারি শিক্ষা প্রতিষ্ঠানের বেতন-ভাতা বাবদ সরকারের মোট ব্যয় ৮ হাজার ২৪৩ কোটি ৫৭ লাখ ১৪ হাজার ৩৮২ টাকা ব্যয় হয়েছে (এমপিওভুক্ত কলেজ ও স্কুলের তথ্য অনুযায়ী)। ২০১৭-২০১৮ অর্থবছরে সরকার অনুমোদিত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় (স্কুল ও কলেজ) ব্যয়ের লক্ষ্যমাত্রা ৮ হাজার ৫৮৩ কোটি ৫৭ লাখ ১৯ হাজার টাকা।

এইচএস/জেডএ/জেআইএম

Advertisement