ধর্ম

বুখারি শরিফ ৪২ দিনে মুখস্থ করলেন হাবিবুল্লাহ

২৪ বছরের যুবক হাফেজ হাবিবুল্লাহ সিরাজী। হাদিসের বিখ্যাত গ্রন্থ বুখারির সবগুলো হাদিস পুরোপুরি মুখস্থ করার অনন্য কৃতিত্ব অর্জন করেছেন তিনি। পুরো বুখারি শরিফ মুখস্থ করতে তার সময় লেগেছে মাত্র ৪২ দিন।

Advertisement

হাফেজ হাবিবুল্লাহ সিরাজী ২০০২ সালেই পবিত্র কুরআনুল কারিমের হেফজ সম্পন্ন করেন। বর্তমানে কুষ্টি ইসলামি বিশ্ববিদ্যালয়-এ ‘আল-হাদিস হাদিস অ্যান্ড ইসলামিক স্টাডিজ’ বিষয়ে মাস্টার্সে অধ্যয়ন করছেন।

হাফেজ হাবিবুল্লাহ সিরাজীর হাদিস মুখস্থের ভিডিও-

আল্লাহ তাআলা যখন প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ওপর পবিত্র কুরআনুল কারিম নাজিল করেন; তখন সাহাবায়ে কেরাম এ পবিত্র কুরআন মুখস্থ করতেন। যার ধারাবাহিকতায় বাংলাদেশসহ বিশ্বব্যাপী পবিত্র কুরআনের অসংখ্য হাফেজ বিদ্যমান রয়েছেন।

Advertisement

কিন্তু ইলমে হাদিসের হাফেজের সংখ্যা নিতান্তই কম। হাদিসের বিখ্যাত গ্রন্থ বুখারি মুখস্থ করেছেন এ ধরনের লোক খুঁজে বের করা দূরহ ব্যাপার হয়ে দাঁড়াবে। এ অসামান্য কাজটিই করেছেন হাফেজ হাবিবুল্লাহ সিরাজী।

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পবিত্র জবান মোবারকের অমীয় বাণী সাহাবায়ে কেরাম মুখস্থ করে এবং লিখে সংরক্ষণ করেছেন। প্রিয়নবির এ হাদিসগুলো এ পর্যন্ত আসতে হাদিস সংকলক ও বিশারদ অনেক কষ্ট করতে হয়েছে।

হাদিস বিশারদ ও সংকলকদেরও এক সঙ্গে শত-সহস্র হাদিস মুখস্থের সংখ্যা বিরল। হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু সর্বাধিক ৫ হাজার ৩৭৪টি হাদিস বর্ণনা করেছেন।

বুখারি শরিফের হাদিসের সংখ্যা হলো ৭ হাজার ২৭৫টি হাদিস। এ বিশাল সংখ্যাক হাদিস সিনায় ধারণ নিঃসন্দেহে আল্লাহ তাআলার একান্ত মেহেরবাণী।

Advertisement

কুরআন ও বুখারির হাফেজ হাবিবুল্লাহ সিরাজী সিরাজগঞ্জ জেলার ইসলামনগর পাইকশা গ্রামের মাওলানা ইসলাইল সিরাজী ও আমেনা বিনতে আবু সাইদ দম্পতির ছেলে।

হাদিসের বিখ্যাত গ্রন্থ বুখারির হাফেজ হাবিবুল্লাহ সিরাজীর প্রতি রইলো শুভ কামনা…

এমএমএস/পিআর