জাতীয়

দূর দূরান্তও ছিল ‘আমিন আমিন’ ধ্বনিতে মুখরিত

'আমিন' 'আমিন' ধ্বনিতে আজ প্রকম্পিত হয়েছে বিশ্ব ইজতেমার ময়দান। তুরাগ তীর ছাড়িয়ে জনসমুদ্রে রূপ নেয় মুসলমানদের এ জলসা।

Advertisement

ঘন কুয়াশা, ঠাণ্ডা বাতাস আর কনকনে শীত উপেক্ষা করে সকাল থেকেই ধর্মপ্রাণ মুসলমানরা ছুটতে থাকেন তুরাগ পাড়ের দিকে। আখেরি মোনাজাত উপলক্ষে গণপরিবহন চলাচলে নিষেধাজ্ঞা থাকায় সকাল থেকে বহু মুসল্লি হেঁটেই বিশ্ব ইজতেমা ময়দানে পৌঁছানোর চেষ্টা করেন।

রোববার সকাল ১০টা ৪০ মিনিটে রাজধানীর উপকণ্ঠে টঙ্গীর তুরাগ তীরে শুরু হয় আখেরি মোনাজাত। তুরাগ তীর থেকে তখন ভেসে আসতে থাকে আমিন আমিন ধ্বনি। এ সময় ইজতেমা ময়দান ও আশপাশের এলাকা ছাড়িয়ে দূর দূরান্তেও আমিন আমিন ধনি মুখরিত হয়েছে।

রাস্তায় গণপরিবহন বন্ধ থাকায় যারা তুরাগ তীরে পৌঁছাতে পারেননি তারাসহ আখেরি মোনাজাত শুরু হয়ে যাওয়ায় রাস্তাঘাট, দোকান, গাড়ি ও বাড়িতে বসেই মোনাজাতে অংশ নিয়েছেন অনেকে।

Advertisement

রাজধানীর খিলক্ষেত পার হয়ে এয়ারপোর্টের আগের রাস্তায় বসে আমিন, আমিনে ধ্বনিতে গলা মিলান মুসল্লিরা। পরম করুণাময়ের কাছে নিজেকে সপে দেন তারা। যে যেখানে ছিলেন সেখানে বসেই আমিন আমিন বলেন। রেডিওর ধ্বনিতে, মাইকের নিচে বসে মোনাজাতে অংশ নেন তারা।

আখেরি মোনাজাতে আল্লাহ প্রেমীদের আমিন আমিন ধ্বনিতে প্রকম্পিত হয়েছে রেডিও আর হ্যান্ডমাইকও। পুরুষের সঙ্গে রাস্তায় বসে মোনাজাতে অংশ নেন মহিলা এবং শিশুরাও।

রাজধানীর খিলক্ষেত পার হয়ে এয়ারপোর্টের আগের রাস্তায় একদল মুসল্লির সঙ্গে এফএমম রেডিওতে আখেরি মোনাজাতে অংশ নিয়েছিলেন বেসরকারি চাকরিজীবী সুলতান আহমেদ। তিনি বলেন, আখেরি মোনাজাত উপলক্ষে গণপরিবহন বন্ধ থাকায় হেঁটেই ইজতেমা ময়দানের দিকে যাওয়ার চেষ্টা করেছি। কিন্তু মোনাজাত শুরু হয়ে যাওয়ায় রাস্তায় বসে রেডিও শুনে একদল মুসল্লির সঙ্গে মোনাজাত শেষ করলাম। এখন যে প্রশান্তি কাজ করছে সে জন্য সব কাজ বাদ দিয়ে মোনাজাতে অংশ নিতে আসা।

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে আজ শেষ হয়েছে তাবলিগ জামাতের ৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম ধাপ। রোববার সকাল ১০টা ৪০ মিনিটে মোনাজাত শুরু হয়ে বেলা ১১টা ১৫ মিনিটে শেষ হয়। ৩৫ মিনিটের এ মোনাজাতের ১৪ মিনিট আরবিতে এবং ২১ মিনিট বাংলায় পরিচালিত হয়। মোনাজাত পরিচালনা করেন হাফেজ মাওলানা মোহাম্মদ জুবায়ের। এবারই প্রথম বাংলায় মোনাজাত হয়েছে।

Advertisement

এর আগে সকাল সোয়া ৮টা থেকে বাংলা ভাষায় হেদায়েতি বয়ান শুরু হয়। এবার কাকারাইলের মুরুব্বি মাওলানা আবদুল মতিন বাংলায় এ হেদায়েতি বয়ান করেন।

এবঅর প্রথম পর্বের ইজতেমায় ৫০টি দেশের ৮ হাজার বিদেশি এবং দেশের ১৪টি জেলার কয়েক লাখ মানুষ অংশ নেন। এ ছাড়া আখেরি মোনাজাতে অংশ নেয়া মুসল্লির সংখ্যা হিসেব করলে এ সংখ্যা আরও অনেক বাড়বে।

চার দিন বিরতির পর আগামী ১৯ জানুয়ারি শুরু হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপ। ২১ জানুয়ারি (রোববার) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা। আগামী বছরের ১১ জানুয়ারি শুরু হবে ৫৪তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।

এএস/এফএইচ/এমএমজেড/এমএস