স্বাস্থ্য

কিডনি ফাউন্ডেশনের কার্যক্রম ঢাকার বাইরে সম্প্রসারণ করা দরকার

সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, বাংলাদেশ কিডনি ফাউন্ডেশন দেশের কিডনি রোগ নিরাময়, ট্রান্সপ্লান্টেশন ও সচেতনতা সৃষ্টিতে কাজ করে যাচ্ছে। বিভিন্ন কারণে দেশে কিডনি রোগীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এ কারণে ঢাকার বাইরে কিডনি ফাউন্ডেশনের কার্যক্রম সম্প্রসারণ জরুরি। এতে করে তৃণমূল পর্যায়ে সাধারণ জনগণ কিডনি ট্রান্সপ্লান্টেশনসহ এ রোগের চিকিৎসার প্রয়োজনীয় সুযোগ-সুবিধা পাবে।

Advertisement

শনিবার সকালে রাজধানীর মিরপুরে কিডনি ফাউন্ডেশন হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের কনভেনশন হলে বাংলাদেশ কিডনি ফাউন্ডেশন এবং বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে আয়োজিত আইএসএন পাইওনিয়ার অ্যাওয়ার্ড ২০১৭ প্রদান এবং ‘গ্লোবাল বার্ডেন অফ ক্রনিক কিডনি ডিজিজ’ শীর্ষক বিজ্ঞানভিত্তিক সেমিনারের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, রোগের প্রতিকারের চেয়ে প্রতিরোধই উত্তম। কিডনি ও অন্যান্য অসংক্রামক রোগের ব্যাপারে আরও সচেতনতা সৃষ্টি প্রয়োজন। কিডনি ফাউন্ডেশন এ ব্যাপারে ভূমিকা পালন করতে পারে। এতে করে সাধারণ মানুষ রোগজনিত শারীরিক ও মানসিক কষ্টের পাশাপাশি রোগের ব্যয়ভারজনিত আর্থিক দৈন্যদশা ও নিঃস্ব হওয়া থেকে মুক্তি পাবে।

বিভিন্ন রোগের ব্যাপারে সাধারণ মানুষকে সচেতন করতে সেলেব্রিটি ও শিল্পী সমাজ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এ ব্যাপারে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় স্বাস্থ্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় সহযোগিতা দিতে প্রস্তুত বলে জানান তিনি।

Advertisement

বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট প্রফেসর রফিকুল আলমের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাজ্যের ইউনিভার্সিটি হসপিটাল অব লিচেস্টারের অ্যামেরিটাস নেফ্রোলজিস্ট কনসালট্যান্ট, ইন্টারন্যাশনাল সোসাইটি অব নেফ্রোলজি (আইএসএন) এর প্রোগামস চেয়ার এবং সাবেক প্রেসিডেন্ট প্রফেসর জন ফিহালি।

অনুষ্ঠানে আইএসএন পাইওনিয়ার অ্যাওয়ার্ড ২০১৭ এর জন্য দক্ষিণ এশিয়া অঞ্চল থেকে মনোনীত বাংলাদেশ কিডনি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট প্রফেসর ডা. হারুন উর রশিদকে পুরস্কার প্রদান করা হয়।

বিশেষ অতিথি হিসেবে অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব জিল্লার রহমান ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর আবুল কামাল আজাদ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ কিডনি ফাউন্ডেশনের সেক্রেটারি জেনারেল প্রফেসর এম মুহিবুর রহমান। ধন্যবাদ জ্ঞাপন করেন বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশনের ভাইস-প্রেসিডেন্ট প্রফেসর আইয়ুব আলী চৌধুরী।

Advertisement

এমইউ/এমবিআর/জেআইএম