তথ্যপ্রযুক্তি

২০৪১ সালে বাংলাদেশ জ্ঞানভিত্তিক সমাজে উন্নীত হবে

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ আগামী ২৬ থেকে ৩১ মার্চের মধ্যে মহাকাশে উৎক্ষেপণ করা হবে। আমরা ২০৪১ সালে কৃষিভিত্তিক সমাজ থেকে জ্ঞানভিত্তিক সমাজে উন্নীত হব।

Advertisement

শুক্রবার রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, ‘সারাদেশের মানুষ একদামে ইন্টারনেট পায় না। অথচ হওয়া উচিত, সবাই একদামে ইন্টারনেট পাবে। আমরা প্রতিটি বাসাবাড়িতে যেন ১ এমবিপিএস গতির ইন্টারনেট পৌঁছাতে পারি সেই চেষ্টা করব। এই চেষ্টা সফল হলে ২০৪১ সাল নাগাদ আমরা বাসাবাড়িতে ১ জিবিপিএস গতির ইন্টারনেট পৌঁছাতে পারব।’

সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, লার্নিং আর্নিং প্রশিক্ষণ নিয়ে দেশের তরুণরা এ পর্যন্ত ৬ লাখ মার্কিন ডলার আয় করেছে। ২০১৮ সালে আরও ৪০ হাজার তরুণকে এই প্রশিক্ষণ দেয়া হবে। এছাড়া দেশের ২৮টি হাইটেক পার্কে বিনিয়োগ করা হবে ১০০ কোটি ডলার।

এ সময় দেশে প্রথমবারের মতো আইসিটি দিবস উদযাপনের আগ্রহ দেখিয়েছেন প্রতিমন্ত্রী। জরুরি হেল্পডেস্ক ৯৯৯ আইসিটি বিভাগ থেকেই চালু হয়েছে বলে উল্লেখ করেন তিনি। অনুষ্ঠানে আইসিটি বিভাগের সচিব সুবীর কিশোর চৌধুরী, বিভাগের কর্মকর্তা ও তথ্যপ্রযুক্তি বিষয়ক বিভিন্ন সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

Advertisement

আরএম/ওআর/পিআর