আন্তর্জাতিক

আবারও প্রধানমন্ত্রী প্রার্থী হচ্ছেন মাহাথির মোহাম্মদ

৯২ বছর বয়সে আবারও মালয়েশিয়ার প্রধানমন্ত্রী পদে নির্বাচন করতে যাচ্ছেন মাহাথির মোহাম্মদ। রোববার তাকে প্রধানমন্ত্রী প্রার্থী ঘোষণা করে দেশটির বিরোধী জোট।

Advertisement

আগস্টে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনে বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করবেন তিনি। বিরোধী জোট জয় পেলে, মাহাথির-ই হবেন বিশ্বের সবচেয়ে প্রবীণ সরকারপ্রধান।

বিরোধী দলীয় নেতা আনোয়ার ইব্রাহিম কারাগারে থাকায়, বর্তমান প্রধানমন্ত্রী নজিব রাজাকের সবচেয়ে শক্ত প্রতিদ্বন্দ্বী হিসেবে ভাবা হচ্ছে মাহাথিরকে। অবশ্য, বিরোধী জোটের দাবি, সমঝোতার ভিত্তিতে নির্বাচনের লড়াইয়ে নামতে রাজি হয়েছেন সাবেক এ প্রধানমন্ত্রী। বিরোধীরা জয় পেলে, জরুরি ভিত্তিতে আনোয়ার ইব্রাহিমকে সাধারণ ক্ষমা করা হবে। ফলে তিনি মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে ভূমিকা পালনের আবেদন জানাতে পারবেন।

১৯৮১ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন মাহাথির মোহাম্মদ। তার নেতৃত্বে ক্ষমতাসীন দল পর পর পাঁচবার সংসদ নির্বাচনে জয়ী হয়ে সরকার গঠন করে। তিনি এশিয়ার সবচেয়ে দীর্ঘ সময় ধরে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রধানমন্ত্রী ছিলেন। ২০০৩ সালের ৩০ অক্টোবর তিনি স্বেচ্ছায় প্রধানমন্ত্রীর পদ ছেড়ে দেন।

Advertisement

জেএইচ/জেআইএম