শিক্ষা

কারিগরি শিক্ষাকে আধুনিকায়নের অঙ্গীকার কেরামত আলীর

কারিগরি শিক্ষাকে আধুনিকায়ন করার অঙ্গীকার করলেন শিক্ষা মন্ত্রণালয়ের নব নিযুক্ত প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী। রোববার রাজধানীর পরিবহন পুলে আয়োজিত শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগে নিয়োগপ্রাপ্ত প্রতিমন্ত্রীর সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এমন প্রতিশ্রুতি দিয়েছেন।

Advertisement

কাজী কেরামত আলী বলেন, শিক্ষা ব্যবস্থায় বর্তমানে প্রশ্নফাঁস একটি বড় কেলেঙ্কারি। এটি থেকে বেরিয়ে আসতে হবে। আগামী বছর থেকে যাতে আর কোনোভাবে প্রশ্নফাঁস না হয় সেদিকে নজর রাখতে হবে।

কেরামত আলী বলেন, কারিগরি শিক্ষা দেশের মূল চালিকা শক্তি। এটিকে ঢেলে সাজাতে হবে। বেকারমুক্ত করতে কারিগরি শিক্ষার্থীরা পাস করে বেরিয়ে যাওয়ার আগেই একটি ট্রেডের উপর প্রশিক্ষণ দিতে হবে। এ শিক্ষা ব্যবস্থাকে ডিজিটালাইজ করতে হবে। আমরা সে লক্ষ্য নিয়ে কাজ করে যাব।

প্রতিমন্ত্রী বলেন, নন-এমপিও শিক্ষকদের এমপিওভুক্তির দিতে প্রধানমন্ত্রী সম্মতি দিয়েছেন। আমরা পর্যায়ক্রমে তা বাস্তবায়ন করে যাব। এ মন্ত্রণালয়কে আরও স্বচ্ছ ও সুন্দরভাবে গড়ে তুলতে সকলের সহযোগিতা প্রয়োজন।

Advertisement

সংবর্ধনা অনুষ্ঠানের প্রধান অতিথি শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, নতুন মন্ত্রীকে বরণ করতে আজ এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আমরা উভয়ে সমন্বয় করে শিক্ষা ব্যবস্থাকে আরও এগিয়ে নিয়ে যাব। শিক্ষা মন্ত্রণালয় একটি বড় মন্ত্রণালয়। এখানে কাজের পরিমাণ অনেক বেশি। এ কারণে শিক্ষা মন্ত্রণালয়কে দু’ভাবে ভাগ করা হয়েছে।

তিনি বলেন, আমরা কারিগরি শিক্ষাকে অধিক গুরুত্ব দিয়ে আসছি। বর্তমানে দেশের ১৪ শতাংশ শিক্ষার্থী পড়ালেখা করছে। পর্যায়ক্রমে তা আরও বাড়ানোর প্রক্রিয়া চলছে।

অনুষ্ঠানে কারিগরি ও মাদরাসা বিভাগের জনবল ও রুম সংকট তুলে ধরা হয়। এছাড়াও অনুষ্ঠানের শেষে স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষক সমিতির সকল দাবি-দাওয়া তুলে ধরে স্বারকলিপি গ্রহণ করেন প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী।

কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আলমগীর হোসেনের সভাপত্বিতে এ সময় উভয় মন্ত্রণালয় ও অধিনস্থ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, শিক্ষকরা উপস্থিত ছিলেন।

Advertisement

এমএইচএম/আরএস/পিআর