খেলাধুলা

শেষ বিকেলে ভারতকে খেলায় ফেরালেন পান্ডিয়া

কেপ টাউনের নিউল্যিান্ডসে ব্যাট হাতে একাই লড়াই করলেন তিনি। দক্ষিণ আফ্রিকার পেসারদের সামনে যখন ধুঁকছিল ভারতীয় ব্যাটসম্যানরা, তখন বুক চিতিয়ে দাঁড়িয়েছিলেন হার্দিক পান্ডিয়া। নিজেকে যে ধীরে ধীরে উঁচুমানের অলরাউন্ডারে তিনি পরিণত করছেন, সেটা আরও একবার প্রমাণ করছেন হার্দিক। ব্যাট হাতে ৯৩ রান করে ভারতকে চরম লজ্জা থেকে বাঁচিয়েছেন তিনি। তবুও ৭৭ রানের লিড নিয়েছে দক্ষিণ আফ্রিকা।

Advertisement

এবার বল হাতেও ভারতের ত্রাতায় পরিণত হলেন হার্দিক। ভারতকে ২০৯ রানে অলআউট করে দেয়ার পর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দুই ওপেনার ডিন এলগার আর এইডেন মারক্রামের ব্যাটে দারুণভাবে এগিয়ে যাচ্ছিল স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। দুই ওপেনার মিলে ৫২ রানের জুটিও গড়ে ফেলেছিলেন। বেশ কয়েকবার বোলার পরিবর্তন করেও সাফল্য পাচ্ছিলেন না বিরাট কোহলি।

অবশেষে তিনি আস্থার সঙ্গে বল তুলে দেন হার্দিক পান্ডিয়ার হাতে। ইনিংসের ১৫তম ওভারের শেষ বলে এসে ব্রেক থ্রুটা এনে দিলেন তিনি। ফিরিয়ে দিলেন ভয়ঙ্কর হতে থাকা এইডেন মারক্রামকে। ৪৩ বলে ৩৪ রান করে ভুবনেশ্বর কুমারের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান মারক্রাম।

শেষ মুহূর্তে এসে আরও একবার প্রোটিয়াদের ইনিংসের ওপর আঘাতটা হানলেন পান্ডিয়া। ২৫ রান করা ডিন এলগারকেও সাজঘরের পথ দেখান তিনি। উইকেটের পেছনে ঋদ্ধিমান সাহার হাতে ক্যাচ দিতে বাধ্য করেন পান্ডিয়া।

Advertisement

দ্বিতীয় দিন শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ দাঁড়ালো ২০ ওভারে ২ উইকেট হারিয়ে ৬৫। লিড দাঁড়িয়েছে ১৪২ রানের। উইকেটে রয়েছেন ২ রানে কাগিসো রাবাদা এবং ৪ রানে হাশিম আমলা। এখনও তাদের হাতে রয়েছে ৮ উইকেট। দিন বাকি ৩টি। নিশ্চিত ফলের দেখা পাবে যে কোনো দল।

আইএইচএস/এমআরএম