অর্থনীতি

বিনিয়োগে আগ্রহ হারানোর শীর্ষে আলিফ ইন্ডাস্ট্রিজ

শেষ সপ্তাহে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় শীর্ষ স্থান দখল করেছে আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড। বিনিয়োগকারীরা প্রতিষ্ঠানটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দাম কমেছে। এতে প্রতিষ্ঠানটির শেয়ার দামে বড় ধরনের পতন হয়েছে।

Advertisement

বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না থাকায় সপ্তাজুড়ে লেনদেন খুব বেশি হয়নি। সপ্তাহজুড়ে প্রতিষ্ঠানটির শেয়ার লেনদেন হয়েছে ১৮ কোটি ৫ লাখ টাকার। আর প্রতি কার্যদিবসে গড় লেনদেন হয়েছে ৪ কোটি ৫১ লাখ টাকা।

অন্যদিকে শেয়ারের দাম কমেছে ১৫ দশমিক ৮০ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারে দাম কমেছে ২২ টাকা ৬০ পয়সা। গত সপ্তাহের শেষ কার্যদিবস শেষে আলিফ ইন্ডাস্ট্রিজের শেয়ার দাম দাঁড়িয়েছে ১২০ টাকা ৪০ পয়সায়। যা তার আগের সপ্তাহ শেষে ছিল ১৪৩ টাকা।

ডিএসইর তথ্য অনুযায়ী, এ কোম্পানিটির মোট শেয়ারের ৬৩ দশমিক ৬২ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ২০ দশমিক ৪৪ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ১৫ দশমিক ৯৪ শতাংশ শেয়ার।

Advertisement

এদিকে শেষ সপ্তাহে আলিফ ইন্ডাস্ট্রিজের পরেই বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় ছিল সাব অর্ডিনেট ২৫% কনভাটেবল বন্ড অফ ব্র্যাক ব্যাংক। সপ্তাহজুড়ে এ ফান্ডটির দাম কমেছে ৬ দশমিক ২৫ শতাংশ। এর পরেই রয়েছে ইনফরমেশন সার্ভিস। সপ্তাহজুড়ে এ কোম্পানিটির শেয়ার দাম কমেছে ৬ দশমিক শূন্য ৩ শতাংশ।

এছাড়া শেষ সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা শ্যামপুর সুগার মিলের ৫ দশমিক ৬৬ শতাংশ, বাংলাদেশ ল্যাম্পের ৪ দশমিক ৬৬ শতাংশ, নর্দান জুটের ৩ দশমিক ৯০ শতাংশ, এশিয়া ইন্স্যুরেন্সের ৩ দশমিক ৩৫ শতাংশ, এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ডের ৩ দশমিক ৩৩ শতাংশ, ডাচ বাংলা ব্যাংকের ৩ দশমিক ২৭ শতাংশ এবং পদ্মা ইসলামী লাইফের ৩ দশমিক ১৯ শতাংশ দাম কমেছে।

এমএএস/জেএইচ/জেআইএম

Advertisement