আন্তর্জাতিক

ট্রাম্পের মানসিক সুস্থতা নিয়ে প্রশ্ন তোলেননি টিলারসন

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মানসিক সুস্থতা নিয়ে তার মনে কখনই কোনো প্রশ্ন জাগেনি। সম্প্রতি অ্যান্ড ফিউরি: ইনসাইড দ্য ট্রাম্প হোয়াইট হাউস বইতে সাংবাদিক মাইকেল ওলফ বলেছেন, ট্রাম্পের সহকর্মীরা তাকে একজন শিশুর মতো মনে করেন। খবর বিবিসি।

Advertisement

বইয়ে থাকা প্রায় দুইশ সাক্ষাৎকারের ওপর ভিত্তি করে ট্রাম্পের শিশুসুলভ চরিত্রের ধারণা পেয়েছেন ওলফ। তবে ট্রাম্প বলেছেন এই বইটি মিথ্যায় ভরপুর। কিন্তু ওলফের দাবি, এই বইতে প্রকাশিত প্রতিটি কথা সত্য। যাদের সঙ্গে কথা বলে তিনি বইটি লিখেছেন তাদের সাক্ষাৎকারের রেকর্ড এবং নোট তার কাছে আছে। বইয়ের প্রকাশ ঠেকাতে চেয়েছিলেন ট্রাম্প কিন্তু তা আগাম বিক্রি শুরু হয়েছে।

ট্রাম্পের অভিযোগ, মাইকেল ওলফের সঙ্গে তিনি কখনও কথাই বলেননি। কিন্তু ওলফ বলছেন প্রেসিডেন্টের সঙ্গে তিনি তিন ঘন্টা সময় কাটিয়েছেন। বইটি নিষিদ্ধ করার জন্য আইনি নোটিশ পাঠিয়েছিলেন ট্রাম্পের আইনজীবীরা। কিন্তু সেটি উপেক্ষা করে প্রকাশনার তারিখ এগিয়ে এনে শুক্রবারই এটি বাজারে ছাড়া হয়। ওলফ বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প তার বইটির প্রকাশনা থামাতে গিয়ে বরং উল্টো বইটির কাটতি বাড়িয়ে দিয়েছেন।

মার্কিন টেলিভিশন নেটওয়ার্ক এনবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে ওলফ বলেন, হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ট্রাম্পের সহকর্মীরাই তিনি প্রেসিডেন্ট হিসেবে কাজ করার উপযুক্ত কীনা তা নিয়ে প্রশ্ন তোলেন। প্রেসিডেন্টের আচরণকে তারা তুলনা করেন একটি শিশুর সঙ্গে, যাকে তাৎক্ষণিকভাবে সন্তুষ্ট করতে হয়।

Advertisement

ওলফ বলেন, প্রেসিডেন্ট ট্রাম্পের কোন বিশ্বাসযোগ্যতা নেই এবং যারা তার চারপাশে আছেন তাদের শতকরা একশ জনই প্রেসিডেন্ট পদে কাজ করার মতো তিনি যোগ্য কীনা তা নিয়ে প্রশ্ন তোলেন। হোয়াইট হাউসেরর কর্মীদের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, প্রেসিডেন্ট ট্রাম্পের আচরণ একটা শিশুর মতো। তার সব কিছুই নিজেকে নিয়ে। তিনি কিছু পড়েন না, কিছু শোনেন না। তিনি একটা পিনবলের মতো সব দিকে উল্টো পাল্টা ছুটতে থাকেন।

শুক্রবার এই বইয়ের বিষয়ে ট্রাম্প ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। তিনি অভিযোগ করে বলেন, তাকে আঘাত করার জন্য গণমাধ্যম এবং তার প্রতিপক্ষ এই বইটিকে সামনে আনছে। তারা নির্বাচনে জয়ী হতেই এমনটা করছেন। ট্রাম্প আরও বলেন, বইটি বিরক্তিকর এবং মিথ্যায় পরিপূর্ণ আর ওলফতো একজন হতভাগা।

এর আগেও ট্রাম্পকে মূর্খ বলে মন্তব্য করেছিলেন টিলারসন। কিন্তু চলতি বছরের শুরুতেই সিএনএনকে দেয়া এক সাক্ষাতকারে টিলারসন বলেন, ট্রাম্পের মানসিক সুস্থতা নিয়ে তার মনে কখনই কোনো প্রশ্ন আসেনি।

টিলারসন বলেন, ট্রাম্প আগের সব প্রেসিডেন্টের মতো নন। তিনি কিছুটা আলাদা। আমি মনে করি এটাই সবচেয়ে ভালো স্বীকৃতি। আর এ কারণেই আমেরিকার জনগণ তাকে বেছে নিয়েছেন।

Advertisement

টিটিএন/এমএস