দেশজুড়ে

শ্রীপুরে রিসোর্টের ছাদ ধসে নিহতের ঘটনায় তদন্ত কমিটি গঠন

গাজীপুরের শ্রীপুর উপজেলার নিশ্চিন্তপুর গ্রামে শুক্রবার দুপুরে ভিশন গ্রুপের সাহারা রিসোর্ট নামের নির্মাণাধীন এক ভবনের ছাদ ধসে চাপা পড়ে একজন শ্রমিক নিহত এবং সাত শ্রমিক আহত হয়েছেন।

Advertisement

এ ঘটনায় ৬ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে এবং নিহতের পরিবারকে জেলা প্রশাসন কর্তৃক আর্থিক অনুদান ঘোষণা করেছে জেলা প্রশাসন।

নিহত ফকির আলী (২৩) জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার চরমুহুরী হাট এলাকার আবুল কাসেমের ছেলে ও ভবনটির নির্মাতা প্রতিষ্ঠানের ঠিকাদারের কেয়ারটেকার।

আহতদের মধ্যে দিনাজপুরের রহিম বাদশা (২৫), একই জেলার মাহিদুল (২৫) ও মিন্টু (২২) এবং জামালপুরের ইকবাল হোসেনকে (১৭) শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। অন্যরা প্রথমিক চিকিৎসা নিয়েছেন।

Advertisement

শ্রীপুর উপজেলার প্রহলাদপুর ইউনিয়নের ১নং ওয়ার্ডের সদস্য মো. ইজ্জত আলী খান জানান, নিশ্চিতপুর (ফাউগান) এলাকায় সাহারা রিসোর্ট নামের একটি ভবনের নির্মাণ কাজ চলাকালে দুপুর সাড়ে ১২টার দিকে রিসোর্টের ভবনের একাংশ ধসে পড়ে। পরে ওই ছাদের নিচে কয়েকজন শ্রমিক চাপা পড়ে। খবর পেয়ে শ্রীপুর, টঙ্গী ও জয়দেবপুর ফায়ার সার্ভিসের কর্মীরা গিয়ে উদ্ধার তৎপরতা শুরু করে। দুপুর আড়াইটার দিকে ঘটনাস্থলে চাপা পড়া অবস্থায় শ্রমিক ফকির আলীর লাশ উদ্ধার করেছে দমকল কর্মীরা।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক মো. আক্তারুজ্জামান জানান, সন্ধ্যা সাড়ে ৫টার দিকে উদ্ধার কাজ সমাপ্ত করা হয়। রিসোর্টটি ভিশন গ্রুপের। নিহত ফকির আলী রিসোর্ট নির্মাতা প্রতিষ্ঠানের কেয়ারটেকার ছিল। ধ্বংসস্তুপে ফকিরের লাশ ছাড়া আর কোনো লাশ পাওয়া যায়নি। ওই ঘটনায় কমবেশি সাতজনের মতো আহত হয়েছেন।

এ ঘটনায় গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবির জানান, এ ঘটনায় গাজীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাহেনুল ইসলামকে প্রধান করে জেলা প্রশাসনের পক্ষ থেকে ৬ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে পাঁচ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হলেন, গাজীপুরের অতিরিক্ত পুলিশ সুপার, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী, এলজিইডির নির্বাহী প্রকৌশলী, ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক ও শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা। তারা ধসে পড়ার কারণ, এ ঘটনার জন্য কারা দায়ী, ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয় এবং ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা না ঘটে সেজন্য করণীয়গুলো চিহ্নিত করবেন।

Advertisement

জেলা প্রশাসক আর জানান, এ ঘটনায় নিহতের পরিবারকে জেলা প্রশাসনের পক্ষ থেকে ২০ হাজার টাকা আর্থিক অনুদান দেয়া হবে। এছাড়াও আহতদের চিকিৎসার ব্যবস্থা করেছে জেলা প্রশাসন।

এমএএস/এসএম