অর্থনীতি

শীতে চিনিগুড়ার ‘গরম অফার’

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ‘চরম শীতে গরম অফার’ নিয়ে এসেছে প্রাণ চিনিগুড়া সুগন্ধি চাল। মেলার ১০ নম্বর মিনি প্যাভিলিয়ন থেকে ক্রেতারা এ অফার নিতে পারবেন। অফারের আওতায় রয়েছে ১৮টি প্যাকেজ। প্রতিটি প্যাকেজেই রয়েছে নগদ অর্থছাড় অথবা পণ্য ফ্রি।

Advertisement

মেলার প্রধান ফটক দিয়ে প্রবেশ করে পশ্চিমে একটু এগোলেই দেখ যাবে প্রাণ চিনিগুড়া সুগন্ধি চালের প্যাভিলিয়ন। এটি সাজানো হয়েছে একটু ব্যতিক্রমীভাবে। গ্রামীণ ঐতিহ্যের আদলে বাঁশ দিয়ে তৈরি হয়েছে গেট। এর ওপরে রয়েছে খড়ের চাল। গেট ও চালের চারদিক দিয়ে প্যাভিলিয়নের ওয়াল বেয়ে রয়েছে লাউ গাছ, তাতে ধরেছে লাউ।

প্যাভিলিয়নটির ইনচার্জ মোহাম্মদ আজিজুল হক বলেন, আমাদের প্যাভিলিয়নটি অন্যদের থেকে কিছুটা ব্যতিক্রমী। আমরা গ্রাম বাংলার ঐতিহ্যের আদলে প্যাভিলিয়ন সাজিয়েছি। যে কোনো দর্শনার্থীরই এটি দেখে ভালো লাগার কথা।

তিনি বলেন, মেলার ক্রেতাদের আমরা বিভিন্ন অফার দিচ্ছে। তবে এখন পর্যন্ত ক্রেতাদের চাহিদার শীর্ষ রয়েছে প্যাটেক করা এক কেজি ও পাঁচ কেজি চিনিগুড়া চাল। ১১০ টাকা দামের এক কেজি চিনিগুড়া চাল ক্রেতারা মেলা থেকে ৯০ টাকা দিয়ে কিনতে পারছেন। আর পাঁচ কেজির প্যাকেট কিনতে পারছেন ৪৪০ টাকায়, যার প্রকৃত মূল্য ৫৩৪ টাকা।

Advertisement

মেলার ক্রেতারা প্যাভিলিয়নটি থেকে ‘চরম শীতে গরম অফার’ এর আওতায় পাবেন ৫৫৫ টাকা দিয়ে কাচ্চি বিরিয়ানি অফার। এটি নিলে ক্রেতাদের বাঁচবে ১২৫ টাকা। ৪৮০ টাকা দিয়ে শাহী অফার নিলে বাঁচবে ১২৫ টাকা।

বিস্কুট দুনিয়া অফার পাওয়া যাচ্ছে ২৭৫ টাকায়, এতে বাঁচবে ৯০ টাকা। ১৬০ টাকা বাঁচবে ৫৯৫ টাকা দামের মেট্রো মেগা অফার নিলে। ১৭০ টাকায় পাওয়া যাবে টি-টাইম অফার, যাতে বাঁচবে ৯০ টাকা। প্রকৃত মূল্য থেকে ৯০ টাকা কমে ২০০ টাকায় পাওয়া যাচ্ছে টাইম পাস অফার।

নগদ ছাড়ের পাশাপাশি প্যাভিলিয়নটি থেকে কিছু কিছু পণ্যে অন্য পণ্য ফ্রি দেয়া হচ্ছে। এর মধ্যে ২১৫ টাকার দুই কেজি প্রাণ চিনিগুড়া চালের সঙ্গে ফ্রি রয়েছে এক কেজি প্রাণ সল্ট। ৩৫৩ টাকার পাঁচ কেজি প্রাণ মিনিকেট চালের সঙ্গে ফ্রি এক কেজি আটা। এক কেজি সল্ট ফ্রি আছে ৩৮৮ টাকার পাঁচ কেজি প্রাণ বাংলামতি চালের সঙ্গে।

২২০ টাকার এক কেজি প্রাণ বাসমতি চালের সঙ্গে ফ্রি এক কেজি আটা। এক কেজি মেট্রো লাচ্ছা ফ্রি আছে ২০০ টাকার এক কেজি মেট্রো বাসমতি চালের সঙ্গে। ৪১৫ টাকার পাঁচ কেজি প্রাণ নাজিরশাইল চালে ফ্রি এক কেজি সল্ট।

Advertisement

এছাড়া ৬২০ টাকার পাঁচ লিটার মেট্রো রাইস ব্রান অয়েল’র সঙ্গে ফ্রি এক কেজি চিনিগুড়া চাল, ১৫০ টাকার এক জার চিড়া লাড্ডুর সঙ্গে ফ্রি ৫০০ গ্রাম চিড়া, ২০০ টাকার মেট্রো ঘি সেমাই’র সঙ্গে ফ্রি একটি চিকন সেমাই, ১০০ টাকার এক জার প্রাণ মুড়ির সঙ্গে ফ্রি ২৫০ গ্রাম মুড়ি এবং ১৫০ টাকার বানি রোল ওয়েফার’র সঙ্গে ফ্রি বানি প্রেসড ওয়েফার।

মেলার ক্রেতা ও দর্শনার্থীর বিষয়ে আজিজুল হক বলেন, প্রথম থেকেই ক্রেতা-দর্শনার্থী বেশ ভালো। এখন পর্যন্ত ক্রেতাদের যে সাড়া পেয়েছি আমাদের প্রত্যাশা এবার মেলায় গতবারের তুলনায় তিনগুণ বেশি বিক্রি হবে।

এমএএস/এমএআর/পিআর