অর্থনীতি

অনন্য ফ্রুটিকা প্যাভিলিয়ন

মাসব্যাপী শুরু হওয়া ২৩তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় দর্শনার্থীদের আকৃষ্ট করতে ব্যতিক্রমী ও দৃষ্টিনন্দন প্রিমিয়ার প্যাভিলিয়ন তৈরি করেছে আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের ‘ফ্রুটিকা’। এবার তারা ‘ঝুড়ি সদৃশ’ প্যাভিলিয়ন নির্মাণ করেছে। দূর থেকে প্যাভিলিয়নটি দেখলে মনে হবে কেউ একজন ঝুড়িটি হাতে ধরে আছে। ঝুড়িতে রয়েছে প্রাকৃতিক আমের স্বাদে ফ্রুটিকা জুসসহ হরেক রকমের কোমল পানীয় ও ফল।

Advertisement

মেলায় ফ্রুটিকা প্যাভিলিয়ন (নম্বর-২৯) ইনচার্জ রিয়াজুল ইসলাম বলেন, বাণিজ মেলায় যতটা না বেচাকেনা তার চেয়ে বেশি প্রচারের জন্য তাদের অংশগ্রহণ। প্রতি বছরই তারা মেলায় প্যাভিলিয়ন সাজানো থেকে পণ্যে বৈচিত্র্য আনার চেষ্টা করেন। প্যাভিলিয়ন সাজাতে এবারও তারা সেই চেষ্টাই করেছেন।

তিনি বলেন, এবার মেলা উপলক্ষে তারা প্রাকৃতিক আমের স্বাদে ফ্রুটিকা জুসসহ হরেক রকমের কোমল পানীয়ের ৯০টি পণ্যের সমন্বয়ে মোট ১৮টি প্যাকেজ এনেছেন। প্যাকেজের মূল্য ৯০ টাকা থেকে শুরু করে ২৮০ টাকা পর্যন্ত। এছাড়া প্রায় ৯০ শতাংশ পণ্যে বাজার মূল্য থেকে ছাড় দেয়া হচ্ছে। তবে এ ছাড়ে পরিবর্তন রয়েছে।

তিনি আরো বলেন, কোনো ক্রেতা যাদি একটি প্যাকেজ কেনেন তাহলে একটি টোকেন দেয়া হবে। সে টোকেন নিয়ে ক্রেতা প্যাভিলিয়নের দ্বিতীয় তলায় চলে যাবেন। সেখানে বিভিন্ন ধরনের খেলার আয়োজন হয়েছে। যেকোনো একটি খেলায় অংশগ্রহণ করে যদি কাঙ্ক্ষিত পয়েন্ট পান তাহলে তার জন্য রয়েছে বিভিন্ন ধরনের পুরস্কার। পুরস্কারের মধ্যে রয়েছে, মগ, টি-শার্ট, ব্যাট ও বল ইত্যাদি।

Advertisement

প্রসঙ্গত, ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ) দেশের সর্ববৃহৎ পণ্য মেলা হিসেবে পরিচিত। মেলার সৌন্দর্যবর্ধনে ফ্রুটিকার প্যাভিলিয়ন ইতোমধ্যে সবার নজর কেড়েছে।

রপ্তানি উন্নয়ন ব্যুরো সূত্রে জানা যায়, এবারের মেলায় দেশি-বিদেশি মিলিয়ে মোট ৫৮৯টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। ভারত, পাকিস্তান, যুক্তরাষ্ট্র, চীন, যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, ইরান, থাইল্যান্ড, তুরস্ক, সিঙ্গাপুর, মরিশাস, ভিয়েতনাম, ভুটান, মালদ্বীপ, নেপাল ও হংকংয়ের বিভিন্ন প্রতিষ্ঠানের পণ্য দেখা মিলছে মেলার ২৩তম আয়োজনে।

এমইউএইচ/এমএআর/পিআর

Advertisement