বিশেষ প্রতিবেদন

শৈত্যপ্রবাহে স্বাভাবিক জীবনযাপনে ছন্দপতন

বৃহম্পতিবার রাত সাড়ে ৮টা। রাজধানীর নীলক্ষেত মোড়ে সিগন্যালে লালবাতি জ্বলছে। নিউমার্কেট এক নম্বর গেট থেকে সোজা নীলক্ষেতগামী রাস্তায় রিকশা, সিএনজিচালিত অটোরিকশা, প্রাইভেটকার, মোটরসাইকেলের জট। কুয়াশার কারণে প্রাইভেটকার চালকরা ফগ লাইট জ্বালিয়ে রেখেছেন। প্রচণ্ড শীতের কারণে একটি রিকশায় ছোট্ট একটি শিশুকে তার মা চাদর দিয়ে পরম স্নেহে বারবার ঢেকে দিচ্ছিলেন।

Advertisement

হঠাৎ করেই প্রাইভেটকারের পাশে থেমে থাকা একটি ঠেলাগাড়ির ওপর আনুমানিক ৫৫ থেকে ৬০ বছর বয়সী এক বৃদ্ধকে লুঙ্গি ও গামছা গায়ে কাঁপতে দেখা যায়। তার সামনে দাঁড়ানো ২০/২২ বছরের একটি ছেলে ঠেলাগাড়ি টানার অপেক্ষা করছেন। এমন সময় এক মোটরসাইকেল আরোহী বৃদ্ধের দিকে তাকিয়ে চিৎকার করে জিজ্ঞাসা করে কী বুড়া মিয়া, শীত লাগে না?

ঠান্ডায় জবুথবু হয়ে থাকা বৃদ্ধ নিচুস্বরে বলেন, বাবা, ঠেলাগাড়ি ঠেললে তো গরম লাগে কিন্তু আইজ যে এমন শীত পড়বো বুঝবার পারি নাই। শীতে কাহিল অইয়া গেছে। শইলডা চলে না।

রাজধানীসহ সারাদেশে হঠাৎ করে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বইতে শুরু করায় শুধু ওই বৃদ্ধের একার নয়, রাজধানীসহ সারাদেশের মানুষের স্বাভাবিক জীবনযাপনে ছন্দপতন ঘটেছে। আজ সকাল থেকেই ক্রমেই ঠান্ডা বাড়তে শুরু করে।

Advertisement

ঠান্ডা বেশি পড়ায় গরম কাপড়ের ব্যবসায়ীদের কদর বেড়ে গেছে। ফুটপাত থেকে শুরু করে বড় বড় বিপণিবিতানে শীতের গরম কাপড়ের বেচাকেনা বেড়ে গেছে। কানটুপি ও হাতমোজা কিনতে ছুটছেন বহু ক্রেতা।

এদিকে আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল মংলায় ২৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন চুয়াডাঙ্গা ৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়াবিদদের মতে, ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলে শৈত্যপ্রবাহ বলা হয়। সে হিসাবে আজ রাজধানী ঢাকায়ও শৈত্যপ্রবাহ নামে। আজ ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার সারাদেশের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।

এছাড়া শ্রীমঙ্গল অঞ্চলসহ রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে এবং সংলগ্ন এলাকায় বিস্তার লাভ করতে পারে।

Advertisement

বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা থেকে পরবর্তী ৬ ঘণ্টার জন্য ঢাকা ও ঢাকার পার্শ্ববর্তী এলাকার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, আকাশ পরিষ্কার ও আবহাওয়া শুষ্ক থাকতে পারে। উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে বলে উল্লেখ করা হয়।

এমইউ/বিএ