আইন-আদালত

রসিক নির্বাচনের ভোট পুনর্গণনা চেয়ে রিট

রংপুর সিটি কর্পোরেশনের (রসিক) নির্বাচনের ভোট পুনর্গণনা চেয়ে বিএনপি প্রার্থী কাওসার জামান বাবলা রিট দায়ের করেছেন। রিটে নির্বাচন কমিশনের নিষ্ক্রিয়তাকে চ্যালেঞ্জ করা হয়েছে।

Advertisement

বৃহস্পতিবার দায়ের করা রিটের প্রথম দিন শুনানিও আজ অনুষ্ঠিত হয়েছে। এ বিষয়ে পরবর্তী শুনানি ও আদেশের জন্য রোববার (৭ জানুয়ারি) দিন নির্ধারণ করেছেন হাইকোর্ট।

রিট আবেদনটির শুনানি নিয়ে বৃহস্পতিবার হাইেকোর্টের বিচারপতি মোয়াজ্জাম হোসেন ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এই দিন ঠিক করে আদেশ দেন। আদালতে রিট আবেদনকারীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন।

পরে ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন বলেন, অনিয়ম, কারচুপি, এজেন্টদের বের করে দেয়াসহ বিভিন্ন অভিযোগ জানিয়ে গত ২৪ ডিসেম্বর রিটার্নিং কর্মকর্তার কাছে ভোট পুনর্গণনার আবেদন করেন কাওসার জামান বাবলা। সেখানে জবাব না পেয়ে পরে ২৭ ডিসেম্বর প্রধান নির্বাচন কমিশনারের কাছে আবেদন করেন। ইসি সচিবালয় এখন পর্যন্ত সে আবেদনে সাড়া না দেয়ায় হাইকোর্টে এই রিট আবেদন করা হয়েছে।

Advertisement

তিনি বলেন, রিট আবেদনে নির্বাচন কমিশনের নিষ্ক্রিয়তাকে চ্যালেঞ্জ করা হয়েছে। রিটের ওপর আজ আংশিক শুনানি নিয়ে রোববার পর্যন্ত মুলতবি রেখেছেন। সেদিন আবার শুনানি শেষে আদেশ দিতে পারেন আদালত।

গত বছরের ২১ ডিসেম্বর রসিক নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা এক লাখ ৬০ হাজার ৪৮৯ ভোট পেয়ে নির্বাচিত হন।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জেলা আওয়ামী লীগের প্রার্থী সাবেক মেয়র সরফুদ্দীন আহমেদ ঝন্টু (নৌকা) পান ৬২ হাজার ৪০০ ভোট। আর বিএনপির প্রার্থী কাওসার জামান বাবলা (ধানের শীষ) ৩৫ হাজার ১৩৬ ভোট পান।

এফএইচ/জেডএ/আইআই

Advertisement