জাতীয়

ড্রিমলাইনার সংযোজনে বিমানের ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী

আজ ৪ জানুয়ারি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৭২ সালের এই দিনে শুরু হয় বিমানের যাত্রা। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমান একান্ত ইচ্ছায় বাংলাদেশের মানুষ পায় নিজস্ব পতাকা খচিত একটি এয়ারলাইন্স। দেশ স্বাধীন হবার মাত্র ১৯ দিনের মাথায় প্রতিষ্ঠিত হয় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

Advertisement

৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এ এম মোসাদ্দিক আহমেদ বলেন, ২০১৮ সালে বিমান বহরে ২টি নতুন বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার উড়োজাহাজ যুক্ত হওয়ার পাশাপাশি নতুন গন্তব্যে বিমান তার ডানা প্রসারিত করতে চায়। তিনি বলেন, বিমান এ বছর চীনের অন্যতম গুরুত্বপূর্ণ বাণিজ্যিক নগরী গুয়াংজু, শ্রীলংকার রাজধানী কলম্বো এবং মালদ্বীপের রাজধানী মালেতে তার নেটওয়ার্ক সম্প্রসারনের উদ্যোগ নিয়েছে।

প্রতিষ্ঠার চার দশকের পর থেকে বিমান দেশের অর্থনৈতিক উন্নয়ন ও সামাজিক দায়বদ্ধতার ক্ষেত্রে এক অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে। বৈদেশিক মুদ্রা অর্জনের অন্যতম প্রধান খাত রেমিটেন্সের সাথে জড়িত প্রবাসী বাংলাদেশিরা, আর বিশ্বের নানা প্রান্তে কর্মরত অভিবাসী বাংলাদেশিদের পরিবহনে বিমান সবসময়ই অগ্রণী ভূমিকা পালন করে আসছে।

এছাড়াও বিশ্বের আন্তর্জাতিক সংকটে, যুদ্ধাবস্থায়, বিপদগ্রস্থ বাংলাদেশি কর্মীদের দ্রুততম সময়ে দেশে ফিরিয়ে আনার পাশাপাশি বাংলাদেশ বিমান বিভিন্ন গন্তব্যস্থল থেকে প্রবাসে কর্মরত বাংলাদেশি নাগরিকদের মরদেহ বিনামূল্যে অগ্রাধিকার ভিত্তিতে দেশে বয়ে এনে বিমান এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করে চলেছে।

Advertisement

বিমান মহাব্যবস্থাপক জনসংযোগ শাকিল মেরাজ জানান, ৪৬ বছর পূর্তির এই শুভ লগ্নে বিমান এক নবযুগে প্রবেশ করছে। তার বহরে সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত নতুন উড়োজাহাজ বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার সংযোজনের মাধ্যমে। স্টেট অব দ্যা আর্ট টেকনোলজির ড্রিমলাইনার উড়োজাহাজে যাত্রীরা সমুদ্র পৃষ্ঠ থেকে ৪৩ হাজার ফিট উচ্চতায় ভ্রমণকালে ওয়াইফাই সুবিধা পাবেন এবং বিশ্বেও যেকোনো প্রান্তে প্রিয়জনের সঙ্গে ফোনে কথা বলতে পারবেন। একইসাথে এই উড়োজাহাজে থাকছে বিশ্বমানের ইন-ফ্লাইট এন্টারটেইনমেন্ট সিস্টেম (আইএফই)। যেখানে যাত্রীদের জন্য থাকছে ক্লাসিক থেকে ব্লকবাস্টার মুভি, বিভিন্ন ঘরানার মিউজিক, ভিডিও গেমসসহ বিশ্বের খ্যাতনামা ৯টি টিভি চ্যানেলের রিয়াল টাইম লাইভ স্ট্রিমিং, অনলাইন কেনাকাটার সুবিধা, ক্রেডিটকার্ড/ক্যাশ পেমেন্ট অনবোর্ড ডিউটি ফ্রি শপসহ বিনোদনের ব্যাপক আয়োজন।

শতকরা ২০ ভাগ জ্বালানি সাশ্রয়ী বিমানের নবতর সংযোজন ড্রিমলাইনার উড়োজাহাজে থাকছে ২৪টি বিজনেস ক্লাস এবং ২৪৭টি ইকোনমি ক্লাসসহ মোট ২৭১টি আসন। তুলনামূলক বড় জানালা নির্জন ও শান্ত কেবিন, মুড লইট ইত্যাদি কারণে এই উড়োজাহাজে ভ্রমণকারীরা পাবেন সতেজ ও আনন্দময় অভিজ্ঞতা।

উল্লেখ্য, বিগত ৪৬ বছরে বিমান ৫ কোটি ২৫ লাখ যাত্রী পরিবহন করেছে। সদ্য বিদায়ী ২০১৬-২০১৭ অর্থবছরে বিমান নীট মুনাফা অর্জন করেছে ৪৭ কোটি টাকা। একই সময়ে রাষ্ট্রিয় কোষাগারে ৩৮১ কোটি টাকা রাজস্ব প্রদান করেছে বাংলাদেশ বিমান। বিদায়ী অর্থবছরে বিমান যাত্রী পরিবহন করেছে ২৩ লক্ষ ৫১ হাজার এবং কার্গো পরিবহন করেছে ৩৩ হাজার ৫৪২ মে. টন । বিমান বহরে বর্তমানে ৪টি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, ২টি বোয়িং ৭৭৭-২০০ ইআর, ২টি বোয়িং ৭৩৭-৮০০, ২টি ড্যাশ-৮ কিউ ৪০০ এবং ১টি এয়ারবাস এ৩৩০ উড়োজাহাজ রয়েছে। বিমান এখন ১৫টি আন্তর্জাতিক এবং ৭টি অভ্যন্তরীণ স্টেশনে ফ্লাইট পরিচালনা করছে।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিমান প্রধান কার্যালয় বলাকায় কর্মী সমাবেশ, কেক কাটা এবং ঢাকা থেকে বহিঃগামী সকল ফ্লাইটের যাত্রীদের শুভেচ্ছা উপহার প্রদানের কর্মসূচি রয়েছে।

Advertisement

আরএম/এমবিআর/আরআইপি