অর্থনীতি

শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দেবে পিজিসিবি

পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড (পিজিসিবি) ২০১৬-১৭ অর্থবছরে শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিচ্ছে।

Advertisement

আগামী শনিবার রাজধানীর বিদ্যুৎ ভবনের মুক্তি হলে অনুষ্ঠিতব্য কোম্পানির ২১তম বার্ষিক সাধারণ সভায় এ লভ্যাংশ অনুমোদন করা হবে। কোম্পানি ২০১৬-১৭ অর্থবছর ১৯৯ দশমিক ৫৬ কোটি টাকা কর পরবর্তী মুনাফা অর্জন করেছে।

পিজিসিবির পাবলিক রিলেশনস অফিসার (সহ-ব্যবস্থাপক) এ বি এম বদরুদ্দোজা খান জানান, পিজিসিবি সমগ্র দেশে হাইভোল্টেজ বিদ্যুৎ সঞ্চালনের দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রীয় প্রতিষ্ঠান। এ কোম্পানির বিদ্যুতের জাতীয় গ্রিড পরিচালনা ও রক্ষণাবেক্ষণ করে। ২০১৫-১৬ অর্থবছরে পিজিসিবি শেয়ারহোল্ডারদের ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল।

২০১৬-১৭ অর্থবছরে কোম্পানি ৫০ হাজার ৮৪৬ মিলিয়ন কিলোওয়াট ঘণ্টা বিদ্যুৎ সঞ্চালন করে বিতরণকারী সংস্থাগুলোর কাছে পৌঁছে দিয়েছে, যা পূর্ববর্তী অর্থবছর হতে ৯ দশমিক ৫৫ শতাংশ বেশি। দেশে ক্রমবর্ধমান বিদ্যুৎ উৎপাদনের সঙ্গে তাল মিলিয়ে সঞ্চালন ব্যবস্থার উন্নয়নে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে এ কোম্পানি।

Advertisement

তিনি আরো জানান, বর্তমানে পিজিসিবি সারাদেশে ১০ হাজার ৩৫০ সার্কিট কিলোমিটার সঞ্চালন লাইন ও ১১৩টি গ্রিড সাবস্টেশন পরিচালনা ও রক্ষণাবেক্ষণ করছে। এর মধ্যে ৪০০ কেভি ক্ষমতাসম্পন্ন ৫৫৬ দশমিক ৭৬ সার্কিট কিলোমিটার সঞ্চালন রয়েছে। এছাড়া ২৩০ কেভি ও ১৩২ কেভি সঞ্চালন লাইন পরিচালনা করে এ কোম্পানি। বিদ্যুৎ আমদানির জন্য প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে দুটি আন্তঃদেশীয় গ্রিড সংযোগ স্থাপন করেছে পিজিসিবি। যার মাধ্যমে প্রায় ৬৬০ মেগাওয়াট আমদানি করা হয়।

পিজিসিবি সূত্র জানায়, ২০১৬-১৭ অর্থবছরে পিজিসিবি বিদ্যুৎ সঞ্চালন লস ২ দশমিক ৬৭ শতাংশে কমিয়ে আনতে সক্ষম হয়েছে। আগের অর্থবছর সঞ্চালন লস ছিল ২ দশমিক ৮৬ শতাংশ।

বিদ্যুৎ সঞ্চালন সক্ষমতা বাড়ানোর জন্য বর্তমানে এডিপিভুক্ত ও পিজিসিবির নিজস্ব অর্থায়ণে মোট ১৫টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। আরও ২১টি প্রকল্প পরিকল্পনাধীন রয়েছে, যা আগামী ২০২৪ সাল নাগাদ বাস্তবায়ন হবে বলে আশা করা যায়।

পিজিসিবি ২০১৬-১৭ অর্থবছরে অনেকগুলো উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়ন করেছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- ‘বিবিয়ানা-কালিয়াকৈর ৪০০কেভি ও ফেঞ্চুগঞ্জ-বিবিয়ানা ২৩০কেভি সঞ্চালন লাইন নির্মাণ প্রকল্প।’ এ প্রকল্পের আওতায় বিবিয়ানা-কালিয়াকৈর ৪০০কেভি সঞ্চালন লাইন এবং কালিয়াকৈর ৪০০/২৩০/১৩২ কেভি গ্রিড উপকেন্দ্র চালু করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছরের ১ মার্চ ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই সঞ্চালন লাইন ও গ্রিড উপকেন্দ্র উদ্বোধন করেন।

Advertisement

এমইউ/জেডএ/জেআইএম