খেলাধুলা

পিচ নিয়ে আইসিসির নতুন নিয়ম কার্যকর ৪ জানুয়ারি

পিচ নিয়ে একের পর এক সমস্যা লেগেই রয়েছে। বাজে রেটিং পাচ্ছে, কিউরেটররা সমালোচিত হচ্ছেন। কিন্তু সমাধান হচ্ছে না এরপরও। আইসিসি তাই পিচের ব্যাপারে নতুন কিছু আইন প্রণয়ন করতে যাচ্ছে, যেটা আগামী ৪ জানুয়ারি থেকে কার্যকর হবে।

Advertisement

সাম্প্রতিক সময়ে পিচ নিয়ে খেলোয়াড়দের অসন্তোষটা চরম আকার ধারণ করেছে। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সর্বশেষ আসরে পিচ নিয়ে সমালোচনা করায় বড় অংকের অর্থদন্ড দিতে হয়েছে তামিম ইকবালকে।

এর মাস খানেক আগে বাংলাদেশ আর অস্ট্রেলিয়া সিরিজেও পিচ নিয়ে সমালোচনা হয়েছে। ঢাকা টেস্টের উইকেটকে আইসিসি 'বাজে' রেটিং দিয়েছিল। সর্বশেষ মঙ্গলবার আইসিসির কাছ থেকে 'বাজে' উইকেটের রেটিং পেল মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের পিচ। ক্রিকেট অস্ট্রেলিয়াকে আগামী দুই দিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছে।

এরই মধ্যে পিচের ব্যাপারে নতুন আইন চালুর কথা ভাবছে আইসিসির কার্যনির্বাহী পরিষদ। নতুন আইনে, যদি কোনো ভেনু্য প্রয়োজনীয় বিষয়গুলো ঠিকঠাক মতো পালন করতে না পারে, তবে ডিমেরিট পয়েন্ট পাবে। এই ডিমেরিট পয়েন্ট থাকবে পাঁচ বছর পর্যন্ত।

Advertisement

আইসিসির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, 'যখন একটি ভেনু্য পাঁচটি ডিমেরিট পয়েন্ট পেয়ে যাবে, ১২ মাসের জন্য আন্তর্জাতিক ক্রিকেট আয়োজনে নিষেধাজ্ঞা পাবে। ১০টি ডিমেরিট পয়েন্ট পেলে আন্তর্জাতিক ক্রিকেটে ২৪ মাসের জন্য নিষিদ্ধ হবে ভেনু্যটি।'

এমএমআর/আরআইপি