অর্থনীতি

‘নতুনত্ব’ নিয়ে এসেছে এবারের বাণিজ্য মেলা

এবার বাণিজ্য মেলায় থাকছে বেশকিছু বিষয়ে নতুনত্ব। মেলায় বাণিজ্য প্রসারের পাশাপাশি সাধারণ মানুষের বিনোদনের বিষয়টি বেশ গুরুত্ব দেয়া হয়েছে। যুক্ত হয়েছে তথ্য-প্রযুক্তির দারুণ চমক।

Advertisement

ভার্চুয়াল মেলার পাশাপাশি মেলা প্রাঙ্গণে বঙ্গবন্ধু প্যাভিলিয়ন সম্পূর্ণ ডিজিটালাইজড করা হয়েছে। এছাড়া বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ থ্রি-ডি ট্র্যাকের মাধ্যমে বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের স্টলের পাশে প্রদর্শনের ব্যবস্থা রাখা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) যৌথভাবে আয়োজিত এ মেলার বিষয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, ব্যবসা-বাণিজ্যের প্রসার এবং সাধারণ মানুষের বিনোদনের মেলবন্ধন হবে এবারের মেলা। এবার এটি অতীতের যেকোনো মেলা থেকে সুন্দর ও আকর্ষণীয় হবে। এতে জনগণ মেলায় এসে স্বাচ্ছন্দ্যবোধ করবেন বলে মনে করেন তিনি।

মেলা আয়োজক কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, এবার মেলায় নতুনত্বের মধ্যে অন্যতম হচ্ছে ভার্চুয়াল মেলা ও বঙ্গবন্ধু প্যাভিলিয়ন সম্পূর্ণ ডিজিটালাইজড করা। বঙ্গবন্ধু প্যাভিলিয়নের ৩৬০ ডিগ্রি ইনসাইডসহ বঙ্গবন্ধুর দুর্লভ ছবি, তার জীবনের ওপর নির্মিত তথ্যচিত্র www.ditflive.comwww.bangabandhupavilion.com/org ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে উপভোগ করা যাবে।

Advertisement

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ থ্রি-ডি ট্র্যাকের মাধ্যমে বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের স্টলের পাশে প্রদর্শন হবে। এছাড়া মেলা লে-আউট প্ল্যান এবার ডিজিটাল ব্লো-আপ বোর্ডের মাধ্যমে উপস্থাপন হবে।

বিশেষ আকর্ষণ হিসেবে মেলার মাঠে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে। দর্শনার্থীদের মানসিক বিনোদন এবং নতুন প্রজন্মকে দেশের ঐতিহ্য ও মুক্তিযুদ্ধ ইত্যাদি বিষয়ে উদ্বুদ্ধ করতে দেশের সুস্থ ধারার বিনোদন পরিবেশনের জন্য সপ্তাহে একদিন সংগীতানুষ্ঠানের আয়োজন থাকবে।

এবারই প্রথমবারের মতো মেলার যাবতীয় তথ্য স্টেকহোল্ডারদের সার্বক্ষণিক অবগত করতে ডিজিটাল প্রেজেন্টেশন অ্যান্ড প্রমোশন প্রোগ্রাম হাতে নেয়া হয়েছে। ‘রপ্তানির টেকসই উন্নয়নে টেকনোলজি’- স্লোগানকে সামনে রেখে এ প্রোগ্রামের অন্যতম প্রধান বৈশিষ্ট্য হলো- টাচ স্ক্রিন-সম্বলিত ডিআইটিএফ এক্সপেরিয়েন্স সেন্টার।

এছাড়া মেলায় অংশ নেয়া বিভিন্ন ক্যাটাগরির প্রতিষ্ঠানে ই-লিস্টিং, মেলার বিভিন্ন অনুষ্ঠান সরাসরি সম্প্রচার, অংশগ্রহণকারী দেশি-বিদেশি সংস্থা বা প্রতিষ্ঠানের অনুকূলে বরাদ্দ প্যাভিলিয়ন, মিনি-প্যাভিলিয়ন, রেস্তোরাঁ, স্টল ও অন্যান্য স্থাপনার নম্বর ও অবস্থানসহ সব তথ্য মোবাইল অ্যাপে পাওয়া যাবে। থাকবে অনলাইনে ডিজিটাল প্রচারণা।

Advertisement

অন্যদিকে, প্রথমবারের মতো এবার মেলার সম্পূর্ণ ভেন্যু পর্যায়ক্রমে ৩৬০ ডিগ্রি ভার্চুয়াল ট্যুরের আওতায় আনা হয়েছে। গুগল স্ট্রিট ভিউ, ওয়েবসাইট, ফেসবুক, গুগলে দেশ-বিদেশ থেকে যে কেউ, যেকোনো সময় অনলাইনে ভিআর গুগলস (VR Goggles) ব্যবহার করে মেলায় ভ্রমণের অনন্য অভিজ্ঞতা অর্জন করতে পারবেন।

এমইউএইচ/এসআর/এমএআর/বিএ