আন্তর্জাতিক

ফুর্তির জন্য কেনা যাবে গাঁজা!

বিনোদনের জন্য গাঁজা কিনতে আগ্রহী ক্রেতাদের জন্য চালু হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ বাণিজ্যিক মার্কেট। নতুন বছরের প্রথম দিন সোমবার থেকে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে এই মার্কেট চালু হবে।

Advertisement

বার্তাসংস্থা রয়টার্স বলছে, ক্যালিফোর্নিয়ার এই গাঁজা মার্কেটে দোকান বসাতে ইতোমধ্যে লাইসেন্সের কয়েক ডজন নতুন আবেদনে সাড়া দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

ক্যালিফোর্নিয়ার এই বাণিজ্যিক মার্কেটসহ দেশটিতে গাঁজা বিক্রির বৈধ মোট ছয়টি মার্কেট রয়েছে। যুক্তরাষ্ট্রের গাজা থেকে তৈরি ওষুধের ব্যাপক সরবরাহ রয়েছে। সর্বনিম্ন ২১ বছর বয়সীরা এই মার্কেট থেকে গাঁজা কিনতে পারবেন। ১ জানুয়ারি থেকে তারা সর্বোচ্চ ২৮ গ্রাম পর্যন্ত গাঁজা সঙ্গে রাখতে পারবেন।

এর আগে কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে কলোরাডো, ওয়াশিংটন, ওরিগন, আলাস্কা ও নেভাদায় প্রথম গাঁজা বৈধভাবে বিক্রি শুরু হয়। তবে শর্ত জুড়ে দেয়া হয়, এসব দোকান থেকে শুধুমাত্র বিনোদনের জন্য গাঁজা কেনা যাবে। বৈধ উপায়ে গাঁজা বিক্রি করতে কর্তৃপক্ষের কাছে থেকে লাইসেন্স সংগ্রহ ও ট্যাক্স প্রদান করেন গাঁজা ব্যবসায়ীরা।

Advertisement

চলতি বছর দেশটির ম্যাসাচুসেটস ও মাইনে গাঁজার দোকান চালু হওয়ার কথা রয়েছে। ৩ কোটি ৯৫ লাখ মানুষের আবাস ক্যালিফোর্নিয়ায়। যুক্তরাষ্ট্রের আইনে গাঁজা অবৈধ মাদক দ্রব্য হিসেবে বিবেচিত হলেও এই অঙ্গরাজ্যে বিনোদনের জন্য সেবনে বাধা নেই।

এসঅাইএস/আরআইপি