জাতীয়

জাতীয়করণের দাবিতে ইবতেদায়ি মাদরাসা শিক্ষকদের অবস্থান ধর্মঘট

বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড কর্তৃক রেজিস্ট্রেশনপ্রাপ্ত সব স্বতন্ত্র ইবতেদায়ি মাসরাসা জাতীয়করণের দাবিতে অনির্দিষ্টকালের জন্য অবস্থান ধর্মঘট করছেন শিক্ষকরা।

Advertisement

সোমবার থেকে জাতীয় প্রেসক্লাবে সামনে এ অবস্থান ধর্মঘট পালন করছেন তারা।

বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাসরাসা শিক্ষক সমিতির সভাপতি কাজী রুহুল আমিন চৌধুরী বলেন, ১৯৯৪ সালে একই পরিপত্রে রেজিস্ট্রার বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার শিক্ষকদের বেতন ৫০০ টাকা নির্ধারণ করা হয়। ২০১৩ সালে বর্তমান সরকার ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করে। প্রাথমিকের ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসাগুলো শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে। কিন্তু এসব প্রতিষ্ঠান জাতীয়করণ করা হয়নি। এতে করে হাজার শিক্ষক-শিক্ষকা মানবেতর জীবনযাপন করছে।

সংগঠনটির মহাসচিব কাজী মোখলেছুর রহমান বলেন, জাতীয়করণের ঘোষণা না হওয়া পর্যন্ত আমাদের অনির্দিষ্টকালের অবস্থান ধর্মঘট চলবে। রেজিস্ট্রেশনপ্রাপ্ত সব স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা জাতীয়করণে প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তিনি।

Advertisement

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার তারাপুর ইউনিয়নের লাটশালা স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার প্রধান শিক্ষক মাহবুবুর রহমান এসেছেন অবস্থান ধর্মঘট কর্মসূচিতে যোগ দিতে। তিনি বলেন, ১৯৮২ সালে আমাদের প্রতিষ্ঠান চালু হয়। শুরু থেকে শিক্ষক-শিক্ষিকারা সব ধরনের শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে। কিন্তু শিক্ষকরা বেতন-ভাতা না পাওয়ায় পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছে। স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসাগুলো জাতীয়করণ করে সরকার এসব শিক্ষক পরিবারের হাসি ফুটাবে এটাই আমাদের আশা।

অবস্থান ধর্মঘট কর্মসূচিতে উপস্থিত ছিলেন সমিতির সিনিয়র সহ সভাপতি নজরুল ইসলাম, যুগ্ম মহাসচিব আবু মুছা ভূইয়া, দফতর সম্পাদক ইনতাজ বিন হাকমি, সুন্দরগঞ্জ উপজেলার সাধারণ সম্পাদক তাওহীদুল ইসলাম প্রমুখ।

এএস/এমবিআর/পিআর

Advertisement