শিক্ষা

৭ হাজার শিক্ষককে এমপিওভুক্তি

নতুন করে বিভিন্ন বিষয়ের ৭ হাজারের বেশি শিক্ষককে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ বিষয়ে রোববার শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব নুসরাত জাবীন বানু সাক্ষরিত একটি আদেশ জারি করা হয়েছে।

Advertisement

ওই আদেশে নতুনভাবে আবেদন গ্রহণের মাধ্যমে তালিকাভুক্ত শিক্ষকদের এমপিও কার্যকর করতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরকে (মাউশি) নির্দেশনা দেয়া হয়েছে। এতে বলা হয়েছে, বৈধভাবে নিয়োগপ্রাপ্ত আইসিটি শিক্ষক, বিজ্ঞান বিষয়ের সহকারি শিক্ষক, কম্পিউটার (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি) শিক্ষক এবং শিক্ষা প্রতিষ্ঠানের অতিরিক্ত শ্রেণি শাখায় নিয়োগপ্রাপ্ত ৭ হাজার ১৪৪ জন শিক্ষককে এমপিভুক্তের নির্দেশনা দেয়া হয়েছে।

তালিকায় কলেজেরও বিভিন্ন বিষয়ের শিক্ষক রয়েছেন। এর মধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, উৎপাদন ব্যবস্থাপনা ও বিপনন, ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা বিষয়ের প্রভাষকসহ বিজ্ঞান ও অন্যান্য বিষয়ের শিক্ষক আছেন।

শিক্ষা মন্ত্রণালয়ের আদেশে বলা হয়েছে, এমপিওভুক্তির জন্য সবাইকে বিধি মোতাবেক অনলাইনে নতুনভাবে আবেদন করতে হবে। এরপর প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে। সেসব যাচাই-বাছায়ের পর তাদের এমপিওভুক্ত করা হবে।

Advertisement

এ বিষয়ে মাউশির মহাপরিচালক অধ্যাপক ওয়াহিদুজ্জামান জাগো নিউজকে বলেন, আমরা বিভিন্ন সময়ে এমপিওভুক্তির জন্য শিক্ষামন্ত্রণালয়ে তালিকা পাঠিয়েছি। নভেম্বরে ফের বৈধভাবে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের তালিকা চাওয়া হলে আগের তালিকা আপডেট করে আবারও মন্ত্রণালয়ে পাঠানো হয়। রোববার মন্ত্রণালয়ের এক সভায় সেসব তালিকাভুক্ত শিক্ষকদের এমপিওভুক্তি করণের সিদ্ধান্ত নেয়া হয়। এ বিষয়ে একটি নির্দেশানাও জারি করা হয়েছে। সে মোতাবেক তালিকাভুক্ত শিক্ষকদের এমপিওভুক্ত করা হবে।

এমএইচএম/এমএমজেড/জেআইএম