অর্থনীতি

ক্রেতার সঙ্গে প্রতারণা করলেই শাস্তি

 

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় পণ্য বা সেবা বিক্রিতে গ্রাহকের সঙ্গে প্রতারণা করলেই কঠোর ব্যবস্থা নেবে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। প্রতিদিনই মেলায় অভিযান চলবে। ভোক্তাদের অভিযোগের তাৎক্ষণিক নিষ্পত্তি করা হবে। অধিদফতরের পরিচালক সৈয়দ তওহিদুল রহমান বলেন, ভোক্তাদের স্বার্থে মেলায় সার্বক্ষণিক মনিটরিং ব্যবস্থা অব্যাহত থাকবে। প্রতিদিন চলবে অভিযান। যারা আইনের নির্দেশনা অমান্য করে অনৈতিকভাবে ব্যবসা করবে তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নেব। এছাড়া কোনো বিক্রেতা প্রতারণা করলে ক্রেতারা আমাদের কাছে লিখিত অভিযোগ করতে পারবেন। এসব অভিযোগ তাৎক্ষণিক নিষ্পত্তি করা হবে। প্রমাণসাপেক্ষে প্রতিষ্ঠানের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নেব। একই সঙ্গে জরিমানার ২৫ শতাংশ অভিযোগকারীকে প্রদান করা হবে।

Advertisement

তিনি বলেন, বিগত কয়েক বছরের তুলনায় এবার মনিটরিং ব্যবস্থা বাড়ানো হয়েছে। আমরা মেলার শুরুতে প্রথমে প্রতিষ্ঠানগুলোকে সতর্ক করব। যেন তারা ভোক্তাদের সঙ্গে প্রতারণা না করে। আমরা গত বছর একটি প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছিলাম। যদি কোনো প্রতিষ্ঠান ভোক্তা সংরক্ষণ আইন লঙ্ঘন করে ক্রেতাদের ঠকায় তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। প্রতি বছরই আমরা দেখি হাজী নাম ব্যবহার করে একাধিক প্রতিষ্ঠান ক্রেতাদের সঙ্গে প্রতারণা করে। এবার তা করতে পারবে না।

অধিদফতর জানায়, পণ্য ক্রয়ের সময় ওজন বা পরিমাপ সঠিক না দিলে, ক্ষতিকরদ্রব্য মিশিয়ে পণ্য বিক্রয় করলে, ভেজাল ও নকল পণ্য বিক্রি করলে, পণ্যে অতিরিক্ত মূল্য নিলে সেই প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। তবে সেক্ষেত্রে কোনো গ্রাহক যদি প্রতারিত হন তাকে ভোক্তা অধিদফতরের অফিসে জানাতে হবে। লিখিত অভিযোগ পেলেই অভিযান চালাবে ভোক্তা অধিদফতর। আর তা প্রমাণ হলেই আইন অনুযায়ী জেল-জরিমানা হবে।

অধিদফতর সূত্র জানায়, যদি কোনো প্রতিষ্ঠান ওজন বা পরিমাপে কারচুপি করে, পণ্যের মোড়কে খুচরা বিক্রি মূল্য না লেখে বা নির্ধারিত মূল্যের অধিক মূল্য দাবি করে তাহলে ভোক্তা সংরক্ষণ আইন, ২০০৯ অনুসারে এক বছর কারাদণ্ড বা ৫০ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে প্রদান করা হবে। এছাড়া কোনো পণ্যে জেনেশুনে ক্ষতিকারক দ্রব্য মেশালে বা নকল পণ্য বিক্রি করলে ভোক্তা অধিকরণ সংরক্ষণ আইন অনুযায়ী তিন বছর কারাদণ্ড বা দুই লাখ টাকা জরিমানা করা হবে।

Advertisement

আজ থেকে শুরু হওয়া এ মেলা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে। এবারের মেলায় পূর্ববর্তী তিন বছরের মতো প্রবেশমূল্য ধরা হয়েছে- প্রাপ্তবয়স্কদের জন্য জনপ্রতি ৩০ টাকা এবং অপ্রাপ্তবয়স্কদের জন্য জনপ্রতি ২০ টাকা।

এসআই/এমবিআর/এমআরএম