ধর্ম

বিশ্ব ইজতেমার প্রথম ও দ্বিতীয় ধাপে যে সব জেলা অংশগ্রহণ করবে

টঙ্গীর তুরাগ তীরে আগামী ১২ জানুয়ারি থেকে শুরু হবে বিশ্ব ইজতেমা। ইজতেমাকে সফল করতে চলছে জোর প্রস্তুতি। এবারের ইজতেমায় ৩২ জেলার ধর্মপ্রাণ মুসলমান অংশগ্রহণ করবে। প্রথম ধাপে অংশ গ্রহণ করবে নারায়ণগঞ্জসহ ১৯ জেলা এবং দ্বিতীয় ধাপে অংশ গ্রহণ করবে রাজধানী ঢাকাসহ ১৩ জেলা।

Advertisement

প্রথম পর্বে (১২-১৪ জানুয়ারি) অংশগ্রহণকারী জেলাগুলো হলোনারায়ণগঞ্জ, শেরপুর, নীলফামারী, সিরাজগঞ্জ, নাটোর, গাইবান্ধা, লক্ষীপুর, সিলেট,চট্টগ্রাম, নড়াইল, মাদারীপুর, ভোলা, মাগুরা, পটুয়াখালী, ঝালকাঠিী, পঞ্চগড়, নেত্রকোনা, নরসিংদী এবং বগুড়া।

দ্বিতীয় পর্বে (১৯-২১ জানুয়ারি) অংশগ্রহণকারী জেলাগুলো হলোঢাকা, জামালপুর, ফরিদপুর, কুড়িগ্রাম, ঝিনাইদহ, ফেনী, সুনামগঞ্জ, চুয়াডাঙ্গা, কুমিল্লা, রাজশাহী, খুলনা, ঠাকুরগাঁও এবং পিরোজপুর।

উল্লেখ্য যে ২০১১ সাল থেকে ভিড় এড়াতে নিরাপদে মানুষের চলাচল নির্বিঘ্ন করতে ২ ধাপে বিশ্ব ইজতেমা আয়োজনের ব্যবস্থা গ্রহণ করা হয়। পর্যায়ক্রমে বিশ্ব ইজতেমার আয়োজনকে আরো সুন্দর করার লক্ষ্যে বর্তমানে সারাদেশের মানুষকে ২ ভাগে ভাগ করে ইজতেমা আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়। যার ফলে এক বছর পর পর সারাদেশের মানুষ ইজতেমায় অংশগ্রহণ করতে পারবে।

Advertisement

তবে বিদেশি মেহমানরা থাকবে এ বিভাজনমুক্ত। তাঁরা প্রতি বছরের প্রত্যেক পর্বেই অংশগ্রহণ করতে পারবে।

এমএমএস/জেআইএম