অর্থনীতি

প্রত্যক্ষ কর আহরণে আরও সক্রিয় হতে হবে : নজিবুর রহমান

দেশে রাজস্ববান্ধব পরিবেশ সৃষ্টি হয়েছে জানিয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেছেন, যত বেশি প্রত্যক্ষ কর আহরণ করা সম্ভব হবে বাংলাদেশ তত বেশি সমৃদ্ধ হবে। তাই প্রত্যক্ষ কর আহরণে আমাদের আরও সক্রিয় হতে হবে। সরকার ইতোমধ্যে কর আহরণের ব্যবস্থাকে আধুনিক করেছে।

Advertisement

শনিবার রাতে হোটেলে সোনারগাঁওয়ে বাংলাদেশ সিভিল সার্ভিস (ট্যাকসেশন) অ্যাসোসিয়েশনের বার্ষিক সাধারণ সভায় তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হওয়ায় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমানকে অভিনন্দন জানিয়েছে বাংলাদেশ সিভিল সার্ভিস (ট্যাকসেশন) অ্যাসোসিয়েশন।

সংগঠনের সভাপতি ও জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) মো. আব্দুর রাজ্জাক এ অভিনন্দন জানান।

Advertisement

আব্দুর রাজ্জাক বলেন, আমরা খবর পেলাম আপনি প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হয়েছেন। কাগজ ইস্যু হয়েছে। আগামীকাল (রোববার) থেকে আপনি আরও বড় দায়িত্বে যাচ্ছেন। আপনি আমাদের সঙ্গে প্রায় তিন বছর ছিলেন। রাজস্ব ব্যবস্থা উন্নয়নে আপনার অবদান অপরিসীম।

উল্লেখ্য, ১৯৮২ নিয়মিত ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা নজিবুর রহমান অভ্যন্তরীণ সম্পদ বিভাগে আসার আগে পরিবেশ ও বন মন্ত্রণালয় এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব এবং পরিবেশ অধিদফতরের মহাপরিচালকের দায়িত্বে ছিলেন।

১৯৬০ সালের ৩১ ডিসেম্বর সুনামগঞ্জের ছাতকে জন্মগ্রহণ করেন। লেখাপড়া করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে। জাতিসংঘ স্থায়ী মিশনের ইকোনমিক মিনিস্টার এবং ইউএনডিপির সহকারী আবাসিক পরিচালক হিসেবে দায়িত্ব পালনও করেন নজিবুর রহমান।

এমএ/বিএ/এমএস

Advertisement