আন্তর্জাতিক

বিক্ষোভে উত্তাল ইরানে নাগরিকদের চলাচলে সতর্কতা

সরকারবিরোধী টানা দুদিনের বিক্ষোভে উত্তাল ইরানে নাগরকিদের অবৈধ জন-সমাবেশ এড়িয়ে চলার নির্দেশ দিয়েছে দেশটির সরকার। জীবনযাত্রায় মান ও দুর্নীতি নিয়ে ক্ষুব্ধ হাজার হাজার ইরানি দেশটির বেশ কয়েকটি শহরে বিক্ষোভ করেছে। পরে হাজার হাজার সরকারপন্থী সমর্থকরাও পাল্টা সমাব্শে করেছেন। এদিকে, শনিবার কয়েক ডজন বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ।

Advertisement

শনিবার দেশটির সরকার হুঁশিয়ারি দিয়ে বলেছে, ইরানের যেকোনো প্রান্তেই বিক্ষোভ অনুষ্ঠিত হলে বিক্ষোভকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আব্দোলরহমান রহমানি ফজলি দেশটির মানুষকে অবৈধ সমাবেশে অংশ না নেয়ার আহ্বান জানিয়ে বলেছেন, এ ধরনের সমাবেশ বিক্ষোভকারী এবং অন্যান্য নাগরিকদের জন্য সমস্যা তৈরি করবে।

হঠাৎ ইরানের এই বিক্ষোভের পেছনে বিদেশি শক্তি এবং বিপ্লববিরোধীরা কল-কাঠি নাড়ছেন বলে অভিযোগ করেছে তেহরান। টানা দু'দিনের বিক্ষোভের ঘটনায় বিশ্ববাসী নজর রাখছে বলে তেহরানকে সতর্ক করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

Advertisement

এদিকে, শনিবার সরকারের সমর্থনে হাজার হাজার মানুষ পাল্টা সমাবেশ করেছে। সরকারি সহায়তায় আয়োজিত এই সমাবেশকে বিক্ষোভকারীদের প্রতি শক্তির প্রদর্শন হিসেবে দেখছে কর্তৃপক্ষ।

সূত্র : বিবিসি।

এসআইএস/জেআইএম

Advertisement