দেশজুড়ে

টানা পাঁচবার ছেলেদের পেছনে ফেলল মেয়েরা

জেএসসিতে রাজশাহী বোর্ডে নিজেদের সাফল্যের ধারাবাহিকতা ধরে রেখেছে মেয়েরা। জিপিএ-৫ প্রাপ্তিতে টানা পাঁচবারের মতো ছেলেদের পেছনে ফেলল তারা। আর পাসের হারে মেয়েরা শীর্ষে টানা চার বার।

Advertisement

শনিবার দুপুরের পর রাজশাহী বোর্ডে আনুষ্ঠানিকভাবে এবারের জেএসসি পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়। শিক্ষাবোর্ড জানিয়েছে, বোর্ডে এবার পরীক্ষার্থী ছিল ২ লাখ ৪২ হাজার ৪৫১ জন। এর মধ্যে অংশ নেয় ২ লাখ ৩৭ হাজার ১০০ জন। পাস করেছে ২ লাখ ২৬ হাজার ৫৩০ জন। পাসের হার ৯৫ দশমিক ৫৪ শতাংশ।

এবার মেয়েদের পাসের হার ৯৬ দশমিক ২১ শতাংশ। যেখানে ছেলেরা পাস করেছে ৯৪ দশমিক ৮৪ শতাংশ। এর আগে ২০১৬ সালে ৯৭ দশমিক ৯২ শতাংশ, ২০১৫ সালে ৯৭ দশমিক ৫৭ শতাংশ, ২০১৪ সালে ৯৪ দশমিক ৪১ শতাংশ হারে পাস করে মেয়েরা।

অন্যদিকে, সর্বশেষ ২০১৩ সালে পাসের হারে মেয়েদের পেছনে ফেলেছে ছেলেরা। সেবার ছেলেরা ৯৪ দশমিক ০৫ শতাংশ এবং মেয়েরা ৯৩ দশমিক ৭২ শতাংশ পাসের হারে পাস করে।

Advertisement

এরপর থেকেই মেয়েদের চেয়ে পেছনে পড়েছে ছেলেরা। ছেলেদের পাসের হার ছিল ২০১৬ সালে ৯৭ দশমিক ৪৩ শতাংশ, ২০১৫ সালে, ৯৭ দশমিক ৩৫ শতাংশ এবং ২০১৪ সালে ৯৫ দশমিক ২২ শতাংশ।

এবছর জিপিএ-৫ পেয়েছে ৩৭ হাজার ৬৩৩ জন। এর মধ্যে ২১ হাজার ২৩ জন মেয়ে এবং ১৬ হাজার ৬১০ জন ছেলে। এর আগে মেয়েরা ২০১৬ সালে ২১ হাজার ৮৭১ জন, ২০১৫ সালে ১৭ হাজার ৭১৮ জন, ২০১৪ সালে ১২ হাজার ১১২ জন এবং ২০১৩ সালে ১০ হাজার ৪৩৬ জন জিপিএ-৫ পেয়েছে।

আর ছেলেরা জিপিএ-৫ পেয়েছে ২০১৬ সালে ১৮ হাজার ৫৯৫ জন, ২০১৫ সালে ১৬ হাজার ৬৬৫ জন, ২০১৪ সালে ১২ হাজার ১২২ জন এবং ২০১৩ সালে ১০ হাজার ৮৭ জন।

জেলাভিত্তিক পাসের হারেও এগিয়ে মেয়েরা। এবছর জয়পুরহাটে ৯৮ দশমিক ৭০ শতাংশ মেয়ে এবং ৯৪ দশমিক ১৪ শতাংশ ছেলে, বগুড়ায় ৯৭ দশমিক ৬৩ শতাংশ মেয়ে এবং ৯৬ দশমিক ৮০ শতাংশ ছেলে, পাবনায় ৯৬ দশমিক ৫৯ শতাংশ মেয়ে এবং ৯৫ শতাংশ ছেলে, সিরাজগঞ্জে ৯৫ দশমিক ৭১ শতাংশ মেয়ে এবং ৯৪ দশমিক ৩৫ শতাংশ ছেলে, রাজশাহীতে ৯৫ দশমিক ৭৮ শতাংশ মেয়ে এবং ৯৫ দশমিক ৪৫ শতাংশ ছেলে, নাটোরে ৯৫ দশমিক ১৮ শতাংশ মেয়ে এবং ৯৩ দশমিক ০২ শতাংশ ছেলে, চাঁপাইনবাবগঞ্জে ৯৪ দশমিক ৩৮ শতাংশ মেয়ে এবং ৯৩ দশমিক ৪৭ শতাংশ ছেলে উত্তীর্ণ হয়েছে।

Advertisement

ফেরদৌস সিদ্দিকী/এএম/আরআইপি