প্রবাস

কুয়েতে বাংলাদেশ দূতাবাসে পিঠা উৎসব

বাংলাদেশের ইতিহাস ঐতিহ্য ও সংস্কৃতি বিশ্ববাসীকে পরিচয় করিয়ে দিচ্ছেন প্রবাসী বাংলাদেশিরা। বিশ্বের কাছে মাতৃভূমি বাংলাদেশকে তুলে ধরতে প্রবাসের মাটিতে বছর জুড়ে নানা সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করেন তারা। তারই ধারাবাহিকতায় কুয়েতে বাংলাদেশ দূতাবাসের পৃষ্ঠপোষকতায় শুক্রবার সকাল থেকে আয়োজন করা হয় পিঠা উৎসবের, চলে সন্ধ্যা পর্যন্ত।

Advertisement

দূতাবাস প্রাঙ্গণে অনুষ্ঠিত এ পিঠা উৎসব উদ্বোধন করেন কুয়েতে বাংলাদেশের রাষ্ট্রদূত এস. এম আবুল কালাম।

এ সময় কাউন্সিলর (শ্রম) আব্দুল লতিফ খাঁন, দূতালয় প্রধান ও প্রথম সচিব মোহাম্মদ আনিসুজ্জামান, ভিসা ও পাসর্পোট বিভাগের প্রথম সচিব জহিরুল ইসলাম খাঁন, সোনালী ব্যাংক কুয়েত প্রতিনিধি সাফায়েত হোসেন পাটোয়ারী, প্রশাসনিক কর্মকর্তা মিজানুর রহমান, সাজেদুল ইসলামসহ আয়োজক কমিটির সদস্য ও কুয়েত প্রবাসী বাংলাদেশি পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

পিঠা উৎসব উপলক্ষে দূতাবাস প্রাঙ্গণ পরিণত হয় বাংলাদেশিদের মিলন মেলায়। এ যেন মরুর বুকে এক খণ্ড বাংলাদেশ। প্রায় ৪০টি স্টলে প্রবাসী বাংলাদেশিদের হাতে তৈরি চিতই, পাটিসাপটা, ভাপা পিঠাসহ নানা রকমের তেল পিঠা, পাকুন পিঠা, মাংসের পিঠা দুধ পিঠা, ডিমের পুডিং, ছানার সন্দেশ, নারিকেল পুলি, রসমলাই কেকসহ প্রবাসী ব্যাচেলরদের তৈরি ২৬ রকমের ভর্তার সমারোহ ঘটে।

Advertisement

উৎসব উদযাপন কমিটির সদস্য রফিকুল ইসলাম ভুলু, আবদুল হাই, আবদুল কাদের ও আতিকুর রহমানসহ অন্যরা বলেন, প্রবাসে টাকার পিছে ছুটতে ছুটতে আমাদের পরিবার ও সন্তানরা বাংলার ঐতিহ্য ও সংস্কৃতিকে ভুলে যেতে বসেছে। যে কারণে প্রতি বছর আমাদের এই আয়োজন।

এমএমজেড/জেআইএম